বাসস দেশ-৪২ : সিলেটে শাবিপ্রবির গবেষণায় নতুন ৩০ ধরনের পরিবর্তিত করোনাভাইরাসের অস্তিত্ব

206

বাসস দেশ-৪২
শাবিপ্রবি-গবেষণা
সিলেটে শাবিপ্রবির গবেষণায় নতুন ৩০ ধরনের পরিবর্তিত করোনাভাইরাসের অস্তিত্ব
সিলেট, ৫ জানুয়ারি ২০২১ (বাসস) : বর্তমান করোনা ভাইরাস নিয়ে এক গবেষণায় নতুন ৩০ ধরনের পরিবর্তিত করোনাভাইরাসের সন্ধান পেয়েছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।
বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের গবেষকরা তাদের গবেষণায় ৩০ ধরনের করোনাভাইরাস এর মধ্য ৬ ধরনের পরিবর্তিত করোনাভাইরাস পূর্বে বিশ্বের কোথাও পাওয়া যায়নি বলে জানান তারা, আার বাকি ২৪ ধরনের করোনা ভাইরাস বাংলাদেশের প্রেক্ষিতে একেবারে নতুন হলেও তা বিশ্বের অন্যান্য দেশেও রয়েছে তারা দাবি করেন। আজ মঙ্গলবার দুপুরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি)’র সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে শাবিপ্রবির গবেষক দলের সদস্য বিশ্ববিদ্যালয়ের জিইবি বিভাগের সহকারী অধ্যাপক জি এম নূরনবী আজাদ জুয়েল বলেন, ‘আমরা সিলেট বিভাগের বিভিন্ন এলাকা থেকে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করে তাদের জিনোম সিকোয়েন্স করি। সেখান থেকে আমরা করোনার জিনোমে নতুন একটা মিউটেশন (Genome: 27862 : Del : ATCAT) পাই যা পূর্বে বিশ্বের কোথাও পাওয়া যায়নি। এছাড়া সুনামগঞ্জ ও হবিগঞ্জে করোনার ১০টি নমুনার জিন বিশ্লেষণ করে প্রোটিন লেভেলে ৪৭টি পরিবর্তন পাওয়া যায়। এর মধ্যে ৩০টি পরিবর্তিত করোনাভাইরাস বাংলাদেশের প্রেক্ষিতে একেবারে নতুন। মূলত বাংলাদেশে করোনার গতিপ্রকৃতি ও বৈচিত্র্য উদঘাটনের লক্ষ্যে শাবিপ্রবির জিইবি বিভাগ এ মিউট্যান্টগুলো নিয়ে কাজ করছে। ফলে আমাদের দেশে কোন ভ্যাকসিন কার্যকর হবে সেটার একটি ডিজাইন আগে থেকেই আমরা এ গবেষণার মাধ্যমে বুঝতে সক্ষম হবেন বলে আশাবাদী তারা।
সংবাদ সম্মেলনে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, লাইফ সায়েন্স অনুষদের ডিন ড. এস এম আবু সায়েম, জিইবি বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুল হক প্রধান, পিএইচডি রিসার্চ ফেলো নাজমুল হাসান প্রমুখ।
বাসস/মআ/২০৩৮/কেএমকে