বাসস দেশ-৩৭ : বগুড়ার শিবগঞ্জে বিপন্ন প্রজাতির হিমালয়ান শকুন উদ্ধার

219

বাসস দেশ-৩৭
হিমালয়ান শকুন-উদ্ধার
বগুড়ার শিবগঞ্জে বিপন্ন প্রজাতির হিমালয়ান শকুন উদ্ধার
বগুড়া, ৫ জানুয়ারি ২০২১ (বাসস): জেলার শিবগঞ্জ উপজেলায় আজ বিপন্ন প্রজাতির দুইটি হিমালয়ান শকুন উদ্ধার করা হয়েছে।
আজ মঙ্গলবার দুপুরে শিবগঞ্জ পৌরসভার আকন্দ পাড়ায় এলাকা থেকে একটি এবং সোমবার বিকালে শিবগঞ্জ সদর ইউনিয়নের জুরি অনন্তপুর গ্রাম থেকে আরেকটি শকুন উদ্ধার করা হয়।
মঙ্গলবার বিকালে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘তীর’-এর উদ্যোগে শকুনদু’টিকে প্রাথমিক চিকিৎসা ও পরিচর্যার জন্য বগুড়ায় নেয়া হয়েছে। শকুন দু’টি সুস্থ-সবল হলে দিনাজপুরের সিংড়া জাতীয় উদ্যানে প্রেরণ করা হবে।
স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার বিকেলে শিবগঞ্জ সদর ইউনিয়নের জুরি অনন্তপুর গ্রামে একটি শকুনকে পড়ে থাকতে দেখে স্থানীয় সাংবাদিক উৎপল কুমার মোহন্ত ‘রাজশাহী বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ’ ও বন বিভাগে খবর দেন। বন বিভাগ শকুনটিকে উদ্ধারের জন্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচারকে (আইইউসিএন) দায়িত্ব দেয়।
আইইউসিএন-এর শকুন সংরক্ষণ প্রকল্প’র উত্তরবঙ্গের পরামর্শক মিজানুর রহমান শকুনটি উদ্ধারের জন্য স্থানীয় পরিবেশবাদী সংগঠন ‘তীর’র সদস্যদের দায়িত্ব দেন। উদ্ধার কাজে অংশ নেন শিবগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল ইসলাম সাবুসহ পরিবেশবাদী সংগঠন ‘তীর’ এর কয়েকজন কর্মি।একইভাবে মঙ্গলবার দুপুরে শিবগঞ্জ পৌরসভার আকন্দপাড়া এলাকা থেকে আরও একটি শকুন উদ্ধার করা হয়।
আইইউসিএন-এর পরামর্শক মিজানুর রহমান জানান, উদ্ধারকৃত শকুন দু’টি হিমালয়ান গৃধিনী জাতের এবং এরা সাধারণত নেপালে এবং হিমালয় অঞ্চলে বসবাস করে। সেখান থেকে বাংলাদেশে আসতে অনেক সময় লাগে। এ সময় খাবার না পেয়ে পাখি দু’টি অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে।
তিনি আরও জানান, শকুন দু’টিকে বগুড়ায় ‘তীর’র সদস্যরা সেবাযতœ ও খাবার দিয়ে সুস্থ করে তোলার চেষ্টা করছেন। সুস্থ-সবল হলেই পাখি দু’টিকে দিনাজপুরে সিংড়া জাতীয় উদ্যানে আইইউসিএন’র শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রে পাঠানো হবে।
বাসস/এনডি/সংবাদদাতা/১৯৫২/এমকে