গাঙ্গুলী পুরোপুরি ফিট : শেঠি

338

নয়া দিল্লি, ৫ জানুয়ারি ২০২১ (বাসস) : সদ্য হৃদরোগে আক্রান্ত হওয়া ভারতের সাবেক সফল অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলীকে পুরোপুরি ফিট বলে ঘোষণা দিলেন হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি। তাই আগামীকালই হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে গাঙ্গুলীকে।
আজ সকালে দক্ষিণ কলকাতার উডল্যান্ডস হাসপাতালে গাঙ্গুলী এবং মেডিক্যাল বোর্ডের সদস্যদের সাথে দেখা করেন শেঠি। এরপর সাংবাদিকদের শেঠি বলেন, ‘পুরোপুরি ফিট গাঙ্গুলী। স্বাভাবিক জীবনযাপন তো বটেই, কিছুদিন পর ম্যারাথনও দৌঁড়াতে পারবেন গাঙ্গুলী। চাইলে ক্রিকেটও খেলতে পারবেন। বিমানও চালাতে পারবেন। কোনও সমস্যা হবে না।’
শেঠি আরও বলেন, ‘হার্ট অ্যাটাক হলেও গাঙ্গুলীর হৃদযন্ত্রে কোনও সমস্যা নেই। শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় কোনও সমস্যা হবে না। একেবারে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন মহারাজ। সে ধূমপান করেন না। অন্য কোনও বদভ্যাসও নেই। নিয়মিত শরীরচর্চা করেন। তার পরেও এই ধরনের হার্ট অ্যাটাক চিন্তায় ফেলেছে চিকিৎসকদের। দীর্ঘদিন কোনও শারীরিক পরীক্ষা করেননি তিনি। তবে এখন সে ভালো আছে।’
গত শনিবার ব্যক্তিগত জিমে অনুশীলন করার সময় মাথা ঘুড়ে পড়ে যান গাঙ্গুলী। এরপর দ্রুতই কাছের বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে।
হাসপাতালে বিভিন্ন পরীক্ষা-নিরিক্ষার গাঙ্গুলীর হৃদপিন্ডে তিনটি ‘ব্লক’ ধরা পড়েছে। তার মধ্যে ডান দিকের ধমনীতে প্রায় ৯০ শতাংশ ‘ব্লক’ ছিলো। বাকি দু’টিতে প্রায় ৭০ শতাংশ। তখনই অ্যাঞ্জিয়োপ্লাস্টি করে ডান দিকের ধমনীতে একটি রিং বসানো হয়।