বাসস দেশ-৫০ : কুমিল্লার চান্দিনায় মুক্তিযুদ্ধকালীন অবিস্ফোরিত ৫টি মর্টার শেল উদ্ধার

160

বাসস দেশ-৫০
মর্টার শেল- উদ্ধার
কুমিল্লার চান্দিনায় মুক্তিযুদ্ধকালীন অবিস্ফোরিত ৫টি মর্টার শেল উদ্ধার
কুমিল্লা (দক্ষিণ), ৪ জানুয়ারি ২০২১ (বাসস): জেলার চান্দিনা উপজেলায় আজ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ভবনের নির্মাণ কাজ চলাকালে মাটি খুঁড়তে গিয়ে অবিস্ফোরিত পাঁচটি মর্টার শেল উদ্ধার করা হয়েছে।
উদ্ধারকৃত মর্টার শেলগুলো ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকালীন বলে ধারণা করছে পুলিশ।
আজ সোমবার বিকাল ৫টায় চান্দিনা উপজেলা সদরে হাসপাতাল রোডে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ইউনিট অফিস কাম ট্রেনিং সেন্টার ভবনের নির্মাণ কাজের জন্য মাটি খোঁড়ার সময় ওই ৫টি মর্টার শেল পায় নির্মাণ শ্রমিকরা। খবর পেয়ে চান্দিনা থানা পুলিশ মর্টার শেলগুলো উদ্ধার করে।
নির্মাণ শ্রমিক মো. হযরত আলী জানান, নির্মিতব্য ভবনের বেইস কাটার সময় প্রায় পাঁচফুট নিচে হঠাৎ কোঁদালের কোপ লাগায় শ্রমিকরা প্রায় একহাত লম্বা পিতলের একটি গুলির মতো দেখতে পান। পরে আরও ৬ ইঞ্চি নিচে গেলে একই রকম আর চারটি বস্তু পাওয়া যায়। পরে ঠিকাদারকে ফোন করে বিষয়টি জানানো হয়।
এ বিষয়ে চান্দিনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামস্উদ্দীন মোহাম্মদ ইলিয়াছ বাসসকে বলেন, ‘খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যাই এবং সেগুলো অবিস্ফোরিত মর্টার শেল বলে নিশ্চিত হয়ে উদ্ধার করে থানা হেফাজতে নিয়ে আসি। ধারণা করা হচ্ছে যুদ্ধকালীন ওই মর্টার শেলগুলো মাটি চাপা দেওয়া হয়েছিল। পরবর্তিতে সেনাবাহিনীর মাধ্যমে আমরা সেগুলো নিস্ক্রিয় করবো।’
বাসস/এনডি/সংবাদদাতা/২০১৫/এমকে