বাজিস-৩ : শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত

108

বাজিস-৩
শিমুলিয়া-কাঁঠালবাড়ি -ব্যাহত
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত
মুন্সীগঞ্জ, ১৩ আগস্ট ২০১৮ (বাসস) : নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফের ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। সোমবার ভোর রাত ৪ টায় বিকল্প চ্যানেলের মুখে ফেরি কুমিল্লা, কাকলী ও কিশোরী আটকে যায়। এতে ফের বন্ধ হয়ে যায় দেশের গুরুত্বপূর্ণ এই নৌরুট। পরে ফেরিগুলো আবার শিমুলিয়া ঘাটে যানসহ ফেরত আসে। পরে সোমবার বেলা সাড়ে ১১ টায় ফেরি কুমিল্লা শিমুলিয়া ঘাটে থেকে যান নিয়ে আবার রওয়ানা দেয়। এই ফেরিটি চ্যানেল পাড়ি দিতে পারলে পরবর্তীতে এম্বুলেন্সসহ ছোট যানগুলো ছোট আকারের ফেরি দিয়ে পার করার চেষ্টা করা হবে।
এর আগে শনিবার বিকাল সাড়ে ৫টায় নাব্যতা সংকটে সম্পূর্ণ ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। পরে ওই দিন রাত ১০ টায় সীমিত আকারে ফেরি সার্ভিস সচল করা হয়। বাস, ট্রাকসহ সকল ধরনের ভারী যান চলাচল বন্ধ হয়ে যায়। এদিকে ফেরি চলাচল বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন এই নৌরুটের যাত্রীরা। উভয় ঘাটে এখনও পারাপারের অপেক্ষায় রয়েছে ৬ শতাধিক ছোট বড় যানবাহন।
বিআইডব্লিউটিসি’র এজিএম খন্দকার শাহ খালেদ নেওয়াজ সোমবার দুপুর পৌনে ১২ টায় জানিয়েছেন, ফেরি চলাচলের জন্য উপযোগী পানির গভীরতা না থাকায় বারবার বাঁধার সম্মুখীন হচ্ছেন ফেরি চালকরা। এতে এই রুটে চলাচলকারী যাত্রীরা পড়েছে বিপাকে। ৭টি ড্রেজার দিয়ে ড্রেজিং করার পরও বিকল্পে চ্যানেলে পানির গভীরতা আছে ৪-৫ ফুটের মতো। কিন্তু ফেরি চালাতে কমপক্ষে প্রয়োজন সাড়ে ৭ ফুট পানি। গত ১২ জুন থেকে ব্যবহার করে আসা এই চ্যানেলটিতে বর্তমানে পলি জমে নাব্যতা সংকট দেখা দিয়েছে। এছাড়া পণ্যবাহী ট্রাক ও ভারী যানবাহনগুলোকে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট ব্যবহারের কথা বলা হয়েছে। প্রচারের কারণে দুদিন থেকে ঘাটে গাড়ি আসছে অনেক কম। এরপরও ঘাট এলাকায় ৬ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় আছে। তিনি আরও বলেন নাব্যতা সংকট নিরসনে ড্রেজিং চলছে চ্যানেলে। আরও দুইদিন সময় নেওয়া হয়েছে ফেরি চলাচল উপযোগী করতে।
বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশোলী (ড্রেজিং) এ এসএম আরেফিন জানান, বিকল্প চ্যানেল ছাড়াও সরাসরি মূল চ্যানেলেও (লৌহজং চ্যানেল) ৭টি ড্রেজার কাজ করছে। দুইটি রুট দিয়েই ফেরি চলাচল করবে। তিনি আরও বলেন ক্রমাগত ড্রেজিং চলছে। পলি অপসারণ করা হলেও চ্যানেলের মুখে কেটে সরানো যাচ্ছেনা। ড্রেজিং করে ১৩ ফুট করলেও আশেপাশে থেকে ভেঙ্গে পড়ছে পলি। এতে আবার বন্ধ হয়ে যাচ্ছে চ্যানেল।
বাসস/ সংবাদদাতা /১৬০০/মরপা