বাসস ক্রীড়া-৮ : লিওয়ানদোস্কির জোড়া গোলে রক্ষা বিধ্বস্ত মেইঞ্জ

295

বাসস ক্রীড়া-৮
ফুটবল-জার্মান- বুন্দেস লীগা
লিওয়ানদোস্কির জোড়া গোলে রক্ষা বিধ্বস্ত মেইঞ্জ
বার্লিন, ৪ জানুয়ারি ২০২১ (বাসস/এএফপি) : রবার্ট লিওয়ানদোস্কির জোড়া গোলে মেইঞ্জকে উড়িয়ে দিল বায়ার্ন মিউনিখ। ২ গোলে পিছিয়ে পড়া বায়ার্ন মিউনিখ রোববার নিজ মাঠে ৫-২ ব্যবধানে বিধ্বস্ত করল মেইঞ্জকে। এই জয়ে বুন্দেসলীগার পয়েন্ট তালিকার শীর্ষস্থানও ফিরে পেয়েছে ইাউরো চ্যাম্পিয়নরা।
বিরতিতে যাবার সময় ২-০ গোলে এগিয়ে গিয়েছিল মেইঞ্জ। কিন্তু বিরতির পর ম্যাচ শুরুর ১০ মিনিটের মধ্যেই হুঙ্কার দিয়ে সমতায় ফিরে আসে বায়ার্ন। আলিয়াঞ্জ এ্যারেনায় ওই অর্ধে গুনে গুনে ৫ গোল করেছে স্বাগতিকরা।
এই জয়ে আরবি লিপজিগের সঙ্গে ২ পয়েন্টের ব্যবধান রচনার মাধ্যমে তালিকার শীর্ষস্থান পুনরুদ্ধার করে বায়ার্ন। গত শনিবার স্টুটগার্টকে ১-০ গোলে হারিয়ে তালিকার শীর্ষে উঠে গিয়েছিল লিপজিগ।
হাঁটুর ইনজুরি কাটিয়ে দলে ফিরে প্রথম ম্যাচেই বায়ার্নের হয়ে গোলের সুচনা করেছেন জসুয়া কিমিচ। ম্যাচের শেষ ভাগে লিওয়ানদোস্কির জোড়া গোলের আগে পরপর গোল করেন যথাক্রমে লেরয় সানে ও নিকোলাস সুয়েল। এই নিয়ে চলতি মৌসুমে লিওয়ানদোস্কির ঝুলিতে যুক্ত হয়েছে ১৯টি লীগ গোল।
গত মাসে ফিফা বর্ষ সেরা খেলোয়াড়ের পুরস্কার পাওয়া লিওয়ানদোস্কি এই নিয়ে চলতি মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় বায়ার্নের হয়ে মোট ২২টি গোল করলেন। শুরুতে অবশ্য তলানীর ক্লাব হলেও মেইঞ্জের বিপক্ষে লড়াইয়ে বেশ সমস্যায় ছিল বায়ার্ন।
স্ট্রাইকার জোনাথন বুরকার্দিত ৩২ মিনিটে জেরোমে বোয়াটেং এর কাছ থেকে দারুন দক্ষতায় বল কেড়ে নিয়ে জালে জড়িয়ে দিলে এগিয়ে যায় সফরকারী দল। এ সময় জার্সি টেনে ধরার অজুহাত তুলে একটি ফাউল আদায় করার চেস্টা করেছিলেন বোয়াটেং। কিন্তু দীর্ঘ সময় নিয়ে রিভিউ শেষে সেটিকে গোলের স্বীকৃতি দেয়া হয়। ৪৪ মিনিটে সেন্টার ব্যাক আলেক্সান্দার হ্যাক ফ্রি কিক থেকে গোল করলে ২-০ গোলের লীড নিয়েই বিরতিতে যায় মিজ।
বিরতির সময় কোচ হ্যান্সি ফ্লিক বোয়াটেং এর বদলী হিসেবে মাঠে পাঠান সুয়েলকে। আর মিডফিল্ড থেকে কিমিচকে সরিয়ে দেন রাইট ব্যাকে। ওই পরিবর্তন দারুন ভাবে কাজে আসে। ৫০ মিনিটে বায়ার্নের হয়ে একটি গোল পরিশোধ করেন কিমিচ। ছয় মিনিট পর সানের গোলে সমতা ফিরে পায় বায়ার্ন। ৭০ মিনিটে আলতো টোকা দিয়ে সুয়েল গোল করলে এগিয়ে যায় চ্যাম্পিয়নরা। এরপর ৭৬ মিনিটে পেনাল্টি থেকে নিজের প্রথম ও দলের চতুর্থ গোল করার পর লিওয়ানদোস্কি নিজের দ্বিতীয় এবং দলের ৫ম গোল করেন শেষ বাঁশি বাজার ৭ মিনিট আগে।
রোববার অনুষ্ঠিত লীগের প্রথম ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ড ২-০ গোলে উল্ফসবার্গকে পরাজিত করেছে। ওই ম্যাচে মৌসুমের প্রথম লীগ গোলের দেখা পেয়েছে ইংলিশ উইঙ্গার জাডন সানচো। ইনজুরি টাইমে গোল করেছেন তিনি। এর আগে ৬৬ মিনিটে দর্শনীয় হেডে গোল করে ডর্টমুন্ডকে এগিয়ে দেন ম্যানুয়েল আকানজি।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫৩/স্বব