বাসস দেশ-২৭ : গাড়িচাপায় রত্নার মৃত্যুর ঘটনায় চালকের বিরুদ্ধে চার্জগঠন ১ ফেব্রুয়ারি

91

বাসস দেশ-২৭
রত্না-চার্জগঠন
গাড়িচাপায় রত্নার মৃত্যুর ঘটনায় চালকের বিরুদ্ধে চার্জগঠন ১ ফেব্রুয়ারি
ঢাকা, ৪ জানুয়ারি, ২০২০ (বাসস) : রাজধানীর সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোডে গাড়িচাপায় পর্বতারোহী রেশমা নাহার রত্নার মৃত্যুর ঘটনায় জড়িত মাইক্রোবাস চালক এস এম দারুস সালামের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য ১ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত।
আজ সোমবার মামলার অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল। আসামি পক্ষের আইনজীবী অভিযোগ গঠন শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন। ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস সময়ের আবেদন মঞ্জুর করে নতুন এদিন ধার্য করেন।
এছাড়া আসামি তার নিজ জিম্মায় গাড়ি নেওয়ার আবেদন করলে বিচারক তা নামঞ্জুর করেন।
উল্লেখ্য, গত ৭ আগস্ট চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোডে সাইক্লিং করার সময় মাইক্রোবাসের ধাক্কায় গুরুতর আহত হন পর্বতারোহী রেশমা নাহার রত্না। পরে হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় রত্নার দুলাভাই মো. মনিরুজ্জামান একটি মামলা করেন।
মামলার পর গত ১৮ আগস্ট মোহাম্মদ নাঈম নামে এক চালককে গ্রেফতার করে পুলিশ। পরদিন নাঈমের দু’দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ২২ আগস্ট রিমান্ড শেষে নাঈমকে কারাগারে পাঠানো হয়।
২৬ আগস্ট রাজধানীর শাহজাহানপুর থেকে এস এম দারুস সালামকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারের সময় একটি টয়োটা মাইক্রোবাসও জব্দ করা হয়। এই গাড়ির মালিকও তিনি। ২৭ আগস্ট ঢাকা মহানগর হাকিম আদালত তার দু’দিনের রিমান্ড মঞ্জুর করেন।
৩০ আগস্ট ঘটনার দায় স্বীকার করে ঢাকা মহানগর হাকিম দেবদাস চন্দ্র অধিকারীর আদালতে জবানবন্দি দেন মাইক্রোবাস চালক এস এম দারুস সালাম। ধাক্কা মারার পর লোকজনের ভয়ে ঘটনাস্থল থেকে দ্রুত পালিয়ে যান তিনি। এরপর বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
জবানবন্দিতে মাইক্রোবাসচালক সালাম বলেন, ‘তিনি রাজধানীর সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোড দিয়ে মাইক্রোবাস চালিয়ে যাচ্ছিলেন। এ সময় রেশমা নাহার রত্নার সাইকেল তার মাইক্রোবাসের সঙ্গে ধাক্কা লাগে। ধাক্কা মারার পর তিনি লোকজনের ভয়ে ঘটনাস্থল থেকে দ্রুত পালিয়ে যান। এরপর তিনি শুনতে পেয়েছেন, তার মাইক্রোবাসে ধাক্কা লাগা সেই তরুণী মারা গেছেন।’
গত ৫ অক্টোবর মামলার তদন্ত কর্মকর্তা শেরেবাংলা নগর থানার উপপরিদর্শক (নিরস্ত্র) মো. মোবারক আলী ২০ জনকে সাক্ষি করে এস এম দারুস সালামকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন। অপর আসামি মো. নাইমের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমানিত না হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়ার আবেদন করা হয়।
চার্জশিটে তদন্তকারী কর্মকর্তা বলেন, ‘ভিডিওচিত্র পর্যালোচনা করে দেখা যায়, ঘটনার সময় কালো/ধূসর রংয়ের দুটি মাইক্রোবাস গণভবনের ক্রসিংয়ের দিকে প্রবেশ করে। এ সময় ভুক্তভোগী পর্বতারোহী রেশমা নাহার রত্মা বাইসাইকেলে করে রাস্তার বাম থেকে ডান দিকে যাওয়ার জন্য ইউটার্ন নেন। তখন রাস্তা ফাঁকা পেয়ে বেপরোয়া গতিতে দু’টি গাড়ি যাচ্ছিল। রত্নার পেছন থাকা একটি মাইক্রোবাস ব্রেক করে বাম দিক দিয়ে কেটে চলে যায়। তবে এই গাড়ির পেছনে থাকা আরেকটা গাড়ি ওই গাড়ির ডান দিক দিয়ে কেটে যাওয়ার সময় রত্নার বাইসাইকেলটিকে ধাক্কা দেয়।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৬৫৭/কেকে