কঠোর কোয়ারেন্টাইনে ব্রিসবেনে খেলতে চাইছে না ভারত

591

মেলবোর্ন, ৩ জানুয়ারি, ২০২১ (বাসস) : কঠোর কোয়ারেন্টাইনের কারনে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট খেলতে ব্রিসবেনে খেলতে যাবে না বলে হুশিয়ার উচ্চারণ করেছে ভারতীয় ক্রিকেট দল। তবে ভারতের জন্য কোন ভাবেই নিয়মে বদল করবে না বলে জানিয়ে দিয়েছে কুইন্সল্যান্ড সরকার।
আগামী ১৫ জানুয়ারি থেকে ব্রিসবেনে শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট। সেই টেস্টে খেলতে হলে, ব্রিসবেনে কোয়ারেন্টাইনের কঠোর নিয়ম ভারতীয় দলকে মানতে হবে বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে কুইন্সল্যান্ড সরকার। কিন্তু কুইন্সল্যান্ড সরকারের এই শর্ত মানতে রাজি নয় টিম ইন্ডিয়া।
ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হয়েছে, অস্ট্রেলিয়া বোর্ড এবং সে দেশের প্রাদেশিক সরকারগুলির নিয়মকানুন মানতে অসুবিধা নেই। কিন্তু পুরোপুরি আটকে রাখা যাবে না। ব্রিসবেনে গেলে হোটেলেই সারাক্ষণ থাকতে হবে। সেটি না করে, একই শহরে থেকে দু’টো ম্যাচ খেলে দেশে ফিরতে আপত্তি নেই দলের।
টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে আরও বলা হয়েছে, দীর্ঘদিন জৈব সুরক্ষা বলয় এবং কোয়ারেন্টাইনে থেকেছে তারা। আবার কোয়ারেন্টাইনে থাকলে ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলবে। তাই এতো কড়া নিয়ম মেনে খেলতে যাওয়া সম্ভব নয়।
তবে ভারতের জন্যে কোনভাবেই স্বাস্থ্যবিধি নিয়মে পরিবর্তন করা হবে না বলে জানিয়েছে কুইন্সল্যান্ড সরকার। যদি তাতে ভারত না-ও খেলতে চায়, তাহলেও সমস্যা নেই, এমন কথা বলতে দ্বিধাবোধ করেন কুইন্সল্যান্ড সরকার।
এ ব্যাপারে কুইন্সল্যান্ডের মুখ্য স্বাস্থ্য আধিকারিক জেনেট ইয়ং জানিয়েছেন, ‘ভারতের জন্য আলাদা করে কোনও নিয়ম করা হবে না। ব্রিসবেনে আসলেই কোয়ারেন্টাইনে থাকতেই হবে।’
করোনার সংক্রমন বহুগুনে বেড়ে যাওয়ায়, এই মূর্হুতে কুইন্সল্যান্ডে কঠোর লকডাউন চলছে। সাধারণ মানুষের বেরনোতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।