বাসস ক্রীড়া-১ : সিরিজের শেষ ম্যাচে ফিটনেস নিয়ে চিন্তিত দ. আফ্রিকা-শ্রীলংকা

285

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-জোহানেসবার্গ টেস্ট
সিরিজের শেষ ম্যাচে ফিটনেস নিয়ে চিন্তিত দ. আফ্রিকা-শ্রীলংকা
জোহানেসবার্গ, ২ জানুয়ারি, ২০২১ (বাসস) : সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট দাপটের সাথে জিতে নেয় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। তাই শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্টেও আধিপত্য বিস্তার করে সিরিজ জিততে মরিয়া প্রোটিয়ারা।অন্য দিকে সিরিজ হার এড়াতে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না শ্রীলংকা। আগামীকাল জোহানেসবার্গে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। তবে তার আগে দলের খেলোয়াড়দের ফিটনেস নিয়ে চিন্তিত দু’দল।
প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস ও ৪৫ রানে ম্যাচ হারে শ্রীলংকা। ঐ ম্যাচে ইনজুরিতে পড়া ব্যাটসম্যান ধনাঞ্জয়া ডি সিলভা, কাসুন রাজিথা ও লাহিরু কুমারা সিরিজের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে পড়েছেন।
করোনাভাইরাসের কারনে খেলোয়াড়দের ফিটনেস নিয়ে চিন্তিত দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচারও। কারন দীর্ঘদিন পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামে প্রোটিয়ারা। তাই রোটেশন করে পেস অ্যাটাকা সাজানোর পরিকল্পনা বাউচারের।
প্রথম টেস্টে ইনজুরির কারনে খেলতে পারেননি এই ফরম্যাটের এক নম্বর পেসার ডান-হাতি কাগিসো রাবাদা ও বাঁ-হাতি ব্রুরান হেনড্রিক্স। দ্বিতীয় টেস্টের দলে আছেন তারা।
প্রথম টেস্টে অভিষেক হবার সম্ভাবনা ছিলো দক্ষিণ আফ্রিকার গ্লেনটন স্টুরম্যানের। কিন্তু পেশীর ইনজুরির কারনে খেলতে সুযোগ হয়নি তার। এমনকি সিরিজের দ্বিতীয় টেস্টেও থাকছেন না তিনি।
জোহানেসবার্গের ওয়ান্ডারার্স হলো রাবাদা ও হেনড্রিক্সের হোম গ্রাউন্ড। তবে সেঞ্চুরিয়ন টেস্ট শেষে বাউচার জানান, ফিট না হলে তাদের ফেরানোর ব্যাপারে সতর্কতা অবলম্বন করা হবে।
সেঞ্চুরিয়নে দীর্ঘদিন ধরেই অভিজ্ঞদের পেস অ্যাটাক নিয়ে খেলে আসছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু সাম্প্রতিক সময়ে ম্যাচ খেলার ঘাটতি ও অনভিজ্ঞ বোলারদের কারনে প্রথম ইনিংসে ৩৯৬ রান করে শ্রীলংকা। যা দক্ষিণ আফ্রিকার মাটিতে সর্বোচ্চ দলীয় রান শ্রীলংকার।
বাউচার বলেন, প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার বোলিং ছিল হতাশাজনক। তবে দ্বিতীয় ইনিংসে দলের বোলিংএ ব্যাপক উন্নতি দেখেছেন। এ ইনিংসে শ্রীলংকাকে ১৮০ রানে অলআউট করে দেয় প্রোটিয়া বোলাররা।
ইনজুরির কারনে বেশ কিছু খেলোয়াড়কে না পেলেও, প্রথম টেস্টের মত ভারসাম্যপূর্ণ দল নিয়ে একাদশ সাজাতে পরিকল্পনা শ্রীলংকার।
গোড়ালির ইনজুরির কারনে সেঞ্চুরিয়ান টেস্টে খেলতে পারেননি ওপেনার ওসাদা ফার্নান্দো। তবে ওয়ান্ডারার্সে দ্বিতীয় টেস্টে ফিরতে পারেন তিনি। এতে প্রথম টেস্টে ওপেনার হিসেবে খেলা কুশল পেরেরা মিডল-অর্ডারে ডি সিলভার জায়গায় খেলবেন।
পেসার সুরাঙ্গা লাকমলের ফিটনেস নিয়েও চিন্তিত শ্রীলংকা। প্রথম টেস্টে হ্যামস্ট্রিং ইনজুরির কারনে খেলতে পারেননি তিনি। দলের পেস অ্যাটাকের নেতৃত্বদানকারী হিসেবে লাকমলকে অভিহিত করেন কোচ মিকি আর্থার।
লাকমলের ফেরাটা দলের বোলিং লাইন-আপকে শক্তিশালী করবে। যদিও, কুমারার পরিবর্তে ফিরতে পারেন দুসমন্থ চামারা।
শ্রীলংকা দল : দিমুথ করুনারতেœ (অধিনায়ক), কুসল পেরেরা, দিনেশ চান্দিমাল, কুসল মেন্ডিস, ওশাদা ফার্নান্দো, নিরোশান ডিকভেলা, মিনোদ ভানুকা, লাহিরু থিরিমান্নে, লাসিথ এম্বুলদেনিয়া, ভানিদু হাসারাঙ্গা, দিলরুয়ান পেরেরা, সুরাঙ্গা লাকমল, বিশ্ব ফার্নান্দো, দুশমন্থ চামিরা, দাসুন শানাকা, সান্থুশ গুনাথিলাকা, আসিথা ফার্নান্দো ও দিলশান মাদুশঙ্কা।
দক্ষিণ আফ্রিকা দল : কুইন্টন ডি কক (অধিনায়ক), তেম্বা বাভুমা, আইডেন মার্করাম, ফাফ ডু প্লেসিস, ডিন এলগার, কেশব মহারাজ, লুঙ্গি এনগিডি, রাসি ফন ডার ডুসেন, এনরিচ নর্টি, গ্লেন্টন স্টুয়ারম্যান, সারেল ইরউই, উইয়ান মুল্ডার, কাইল ভেরেইন, মিগেল প্রিটোরিয়াস, ডোয়াইন প্রিটোরিয়াস, লুথো সিপামলা ও ভান টন্ডোর।
বাসস/এএমটি/১৫০৫/-স্বব