কুমিল্লায় বই বিতরণে ব্যতিক্রমী উদ্যোগ

461

কুমিল্লা (দক্ষিণ), ২ জানুয়ারি, ২০২১ (বাসস) : করোনার কারণে নতুন বছরের প্রথমদিন জেলার স্কুলগুলোতে নতুন বই বিতরণ সীমিত আকারে হলে ও এবার বই বিতরণে ছিল ব্যতিক্রমী উদ্যোগ। বই বিতরনের দ্বিতীয় দিনে আজ ভ্যানে করে বাড়ি বাড়ি বই পৌঁছে দেওয়ার ব্যতিক্রমী উদ্যোগ নেয় কুমিল্লা হাইস্কুল।
শনিবার সকাল সাড়ে ১১টায় কুমিল্লা শহরের চানপুর এলাকায় ভ্যানে করে বই পৌঁছে দেন কুমিল্লা হাইস্কুলের এক দল শিক্ষক। তালিকা ধরে বই বিতরণ করেন। যেসব এলাকায় ভ্যান নিয়ে যাওয়া সম্ভব হয়নি, সেসব এলাকায় হাতে করে বই নিয়ে যান শিক্ষকেরা। বেলা সাড়ে ১১টার দিকে বই নেয় বিদ্যালয়টির শিক্ষার্থী আবুল হাসান। সে বাসসকে বলে, অন্যবার নিজেরা বই আনতে যেতাম। এবার স্যারেরা বাড়ি এসে বই দিয়ে গেলেন। এটাও খারাপ না।
একই বিদ্যালয়ের শিক্ষার্থী নীলিমা পেয়েছে বই। সে বলে, বাড়িতে নতুন বই পেয়ে ভালো লাগল। জীবনে এমনভাবে বই দিতে দেখিনি। স্যারদের কাছে আমরা কৃতজ্ঞ।
বাড়ি বাড়ি গিয়ে বই দেওয়ার বিষয়ে কুমিল্লা হাইস্কুলের প্রধান শিক্ষক মো. হুমায়ুন কবির বাসসকে বলেন, করোনার কারণে এবার বই-উৎসব সেভাবে করা গেল না। তাই আমরা শিক্ষার্থীদের বাড়ি বাড়ি বই পৌঁছে দিচ্ছি।
জেলা শিক্ষা কর্মকর্তা মো. আবদুল মজিদ বাসসকে বলেন, কুমিল্লার মহানগর ও ১৭টি উপজেলার সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বই বিতরণ করা হয়েছে। বিতরণ আরো কয়েক দিন চলবে। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে বই দেওয়া হচ্ছে।