বাসস ক্রীড়া-৭ : যোগ দিলেন রোহিত, বাদ পড়লেন উমেশ

159

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-ভারত
যোগ দিলেন রোহিত, বাদ পড়লেন উমেশ
মেলবোর্ন, ১ জানুয়ারি ২০২১ (বাসস) : অবশেষে দলের সাথে যোগ দিলেন ভারতের ড্যাশিং ব্যাটসম্যান রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার মাটিতে দু’সপ্তাহের কোয়ারেন্টাইন শেষে দলের সাথে যোগ দিয়েই সহ-অধিনায়কের দায়িত্ব পেলেন তিনি। মেলবোর্নের হোটেলে থাকা জাতীয় দলের সাথে রোহিতের যোগ দেয়ার একটি ভিডিও টুইটারে আপলোড দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই সাথে শেষ দুই টেস্টের জন্য দলও ঘোষনা করলো বিসিসিআই।
রোহিতের যোগ দেয়ার সুসংবাদের দিন, দুঃসংবাদও পেল ভারত। ইনজুরির কারনে অস্ট্রেলিয়ার সফরের বাকী অংশ থেকে ছিটকে পড়লেন ভারতের পেসার উমেশ যাদব। এতে ভারতীয় দলে ইনজুরির তালিকাটা দীর্ঘ হলো। উমেশের আগে ইনজুরি থেকে ছিটকে পড়েন মোহাম্মদ সামি। আর সিরিজের আগ থেকেই দলের বাইরে রয়েছেন ইশান্ত শর্মা।
মেলবোর্নে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩ দশমিক ৩ ওভার বোলিং করার পর কাফ ইনজুরিতে পড়েন ৩৩ বছর বয়সী পেসার উমেশ। পায়ের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা পর দল থেকে জানানো হয়েছে, চলমান সিরিজের বাকি ম্যাচগুলোতে আর খেলতে পারবেন না উমেশ।
উমেশের পরিবর্তে এখনো কাউকে দলে নেয়নি ভারত। খুব শীঘ্রই তা চূড়ান্ত করা হবে বলে নিশ্চিত করেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। দলে সুযোগ পাবার দৌঁড়ে এগিয়ে ডান-হাতি শার্দুল ঠাকুর ও বাঁ-হাতি নটরাজন।
তাই দুই পেসার জসপ্রিত বুমরাহ-মোহাম্মদ সিরাজ ও দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন-রবীন্দ্র জাদেজার সাথে ভারত দলে নতুন কাউকে বোলিং বিভাগে দেখা যাবে। আগের টেস্টেই অভিষেক হয়েছে সিরাজের। অভিষেক টেস্টে ৫ উইকেট নিয়ে নজর কেড়েছেন তিনি।
এদিকে, ভারতের হয়ে তৃতীয় টেস্টেই খেলতে পারেন রোহিত। ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের পরিবর্তে সুযোগ পাবেন তিনি। কারন প্রথম দুই টেস্টে নিজেকে মেলে ধরতে পারেননি আগারওয়াল।
আগামী ৭ জানুয়ারি থেকে সিডনিতে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। অ্যাডিলেডে প্রথম টেস্ট অস্ট্রেলিয়া ও মেলবোর্নে দ্বিতীয় ম্যাচ ভারত জিতে। দু’টি ম্যাচের জয়ের ব্যবধান ছিলো ৮ উইকেটে।
শেষ দুই টেস্টের জন্য ভারত দল : আজিঙ্কা রাহানে (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), ময়াঙ্ক আগারওয়াল, শুভমান গিল, পৃথ্বী শ, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, লোকেশ রাহুল, ঋষভ পান্থ (উইকেটকিপার), ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, জশপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, নবদীপ সাইনি, টি নটরাজন এবং শার্দুল ঠাকুর।
বাসস/এএমটি/১৯২৪/স্বব