বাসস ক্রীড়া-৫ : সামাজিক মাধ্যমে ‘নেগ্রিটো’ পোস্ট দিয়ে নিষিদ্ধ কাভানি

155

বাসস ক্রীড়া-৫
ফুটবল-বর্নবাদ-কাভানি-নিষিদ্ধ
সামাজিক মাধ্যমে ‘নেগ্রিটো’ পোস্ট দিয়ে নিষিদ্ধ কাভানি
লন্ডন, ১ জানুয়ারি ২০২১ (বাসস/এএফপি): তিন ম্যাচের নিষেধাজ্ঞা ও এক লাখ পাউন্ড জরিমানা গুনতে হবে ম্যানচেস্টার ইউনাইটেডের উরুগুইয়ান ফরোয়ার্ড এডিনসন কাভানির। সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্ণবাদী শব্দ ব্যবহারের শাস্তি হিসেবে তার উপর এই দন্ড আরোপ করা হয়েছে বলে বৃহস্পতিবার ঘোষণা করেছে ফুটবল এসোসিয়েশন (এফএ)।
এই গ্রীষ্মে ইউনাইটেডে যোগ দেয়া ৩৩ বছর বয়সি কাভানি গত ২০ নভেম্বর সাউদাম্পটনের বিপক্ষে প্রিমিয়ার লীগের ম্যাচে একটি গোল নিজে করার পাশাপাশি যোগান দিয়েছেন আরেকটি গোলে। ওই ম্যাচে ৩-২ গোলে জয়লাভ করে ইউনাইটেড।
খেলার পরপরই নিজের ইনস্টাগ্রাম একাউন্টে এক অভিনন্দন বার্তার জবাবে কাভানি স্প্যানিশ ভাষয়ায় ‘নেগ্রিটো’ শব্দটি ব্যবহার করে। স্প্যানিশ ভাষায় এর অর্থ ‘ছোট্ট কালো ব্যক্তি’।
অবশ্য নিজের ভুল বুঝতে পেরে কিছুক্ষনের মধ্যে শব্দটি প্রত্যাহার করে নেন কাভানি। শুধু তাই নয় এই ভুলের জন্য ক্ষমাও প্রার্থনা করেছেন উরুগুয়ে তারকা। এক বিবৃতিতে ওই ফুটবলার বলেন,‘ তিনি সম্পুর্নভাবে বর্ণবাদ বিরোধী।’
কিন্তু এফএ’র ই-৩ ধারা লঙ্ঘনের কারণে তার বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত গ্রহন করে স্থানীয় লীগের নিয়ন্ত্রক সংস্থাটি। এক বিজ্ঞপ্তিতে এফএ জানায়,‘ ইনস্টাগ্রাম পাতায় ম্যানচেস্টার ইউনাইটেড এফসির তারকা যে শব্দটি ব্যবহার করেছে তা মানহানিকর, অপমানজনক, আপত্তিজনক -যা ম্যাচটিকে অপমানিত করেছে। এই মন্তব্যটি বর্ণ, জাতিগত ও উৎসের প্রতি নেতিবাচক প্রভাব ফেলেছে। যদিও তিনি তার ঘনিষ্ঠ কোন বন্ধুর অভিনন্দন বার্তার জবাবে এমন শব্দ ব্যবহার করেছেন তারপরও সেটি দিয়ে কাউকে অবজ্ঞা করা হয়েছে। একই সঙ্গে এফএ যে বর্নবাদী আচরণের বিরুদ্ধে সংগ্রামের বিরুদ্ধে তার সঙ্গে একাত্মতা বিবর্জিত। ফুটবলে কোনভাবেই বর্নবাদকে প্রশ্রয় দেয়না এফএ।
ইউনাইটেড বলেছে তারা আশা করছে একটি নিরপেক্ষ কমিশন নিয়োগ দিয়ে যে নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে তা এটি পরিস্কার করে দিয়েছে যে প্যারিস সেন্ট জার্মেই’র সাবেক এই তারকা বর্নবাদী নন। এবং ওই পোস্ট দিয়ে কাউকে আক্রমন করারও কোন ইচ্ছা তার মধ্যে ছিল না।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮৩০/স্বব