নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৩১ক ধারা প্রতিপালনে সুপ্রিমকোর্টের সার্কুলার

371

ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০২০ (বাসস): নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০ এর ৩১ক ধারার বিধান আবশ্যিকভাবে প্রতিপালন করতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়ে সুপ্রিমকোর্ট প্রশাসন এক সার্কুলার জারি করেছে।
সুপ্রিমকোর্টের রেজিষ্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এ সংক্রান্ত সার্কুলারে বলা হয়, “নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০ এর ৩১ক ধারার বিধান অনুযায়ি কোনো মামলা উক্ত আইনের ২০ ধারা উপধারা (৩) এ উল্লেখিত ১৮০ দিনের মধ্যে নিস্পত্তি না হওয়ার ক্ষেত্রে ট্রাইব্যুনালকে উহার কারণ লিপিবদ্ধ করে একটি প্রতিবেদন ৩০ দিনের মধ্যে বাংলাদেশ সুপ্রিমকোর্টের নিকট দাখিল করার এবং তার একটি অনুলিপি সরকারের নিকট প্রেরণ করার সুনির্দিষ্ট বিধান রয়েছে। তাছাড়া উল্লেখিত ক্ষেত্রে পাবলিক প্রসিকিউটর ও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাকে উহার কারণ লিপিবদ্ধ করে একটি প্রতিবেদন ৩০ দিনের মধ্যে সরকারের নিকট দাখিল করার এবং তার একটি অনুলিপি বাংলাদেশ সুপ্রিমকোর্টে প্রেরণ করার বিধান সন্নিবেশিত আছে।”
সার্কুলারে বলা হয়, উল্লেখিত বিধান যথাযথভাবে প্রতিপালন না হওয়ায় উহা আবশ্যিকভাবে প্রতিপালন করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়ে এ সার্কুলার জারি করা হয়েছে। এ সার্কুলারের বিস্তারিত সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।