রাজধানীর দখল হওয়া সব খাল উদ্ধার করা হবে : তাজুল

415

ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০২০ (বাসস): স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীতে দখল হওয়া সকল খাল উদ্ধার করা হবে।
তিনি আরো বলেন, ঢাকা মহানগরীর ড্রেনেজ ব্যবস্থার পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে দু’সিটি কর্পোরেশনের কাজ দ্রুত শুরু করা দরকার ।
মো. তাজুল ইসলাম আজ রাজধানীর একটি হোটেলে ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার কাছ থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নিকট হস্তান্তরের লক্ষ্যে ঢাকা ওয়াসা এবং দুই সিটি কর্পোরেশনের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মো. তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরকে আধুনিক এবং দৃষ্টিনন্দন করতে হলে নগরীর দখল হওয়া এবং হারিয়ে যাওয়া খালগুলোকে উদ্ধার করে সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে। যে সকল জায়গায় খাল দখল হয়েছে সে সকল খাল পুনরুদ্ধার করতে যে সব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবেলা করা হবে।
তিনি বলেন, দুই সিটি কর্পোরেশনের মেয়ররা জনগণের সরাসরি ভোটে নির্বাচিত। জনগণের কাছে তাদের জবাবদিহিতা ও দায়বদ্ধতা রয়েছে। তাই তাদের নাগরিক সুযোগ-সুবিধা অনুধাবন করে রাজধানীবাসীর দুঃখ কষ্ট নিরসনে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করতে হবে।
খাল দখল করে রাস্তা না বানিয়ে ওয়াটার ট্রান্সপোর্ট চালু করার সুযোগ ছিল কিন্তু তা করা হয়নি উল্লেখ করে মন্ত্রী বলেন, নগরীর সকল খাল সংস্কার করে একটির সাথে একটি সংযোগ দিয়ে ওয়াটার ট্রান্সপোর্ট চালু করা, দুই পাশে ওয়াকওয়ে ও সাইকেল লেন নির্মাণসহ অন্যান্য নাগরিক সুবিধা নিশ্চিতের লক্ষ্যে প্রকল্প তৈরি করা হচ্ছে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।