বাসস দেশ-১৪ : ২৪ ঘন্টায় করোনার সংক্রমণ কমেছে, বেড়েছে সুস্থতার হার

230

বাসস দেশ-১৪
করোনা-আপডেট
২৪ ঘন্টায় করোনার সংক্রমণ কমেছে, বেড়েছে সুস্থতার হার
ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০২০ (বাসস) : দেশে করোনা ভাইরাস শনাক্তের ২৯৮তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে সংক্রমণ কমেছে, বেড়েছে সুস্থতার হার।
গত ২৪ ঘন্টায় ১৩ হাজার ২৫৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ১৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ২২১ জন কম শনাক্ত হয়েছেন। গতকাল ১৫ হাজার ২২৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ১ হাজার ২৩৫ জন। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৭ দশমিক ৬৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ১১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৪৬ শতাংশ কম।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে এখন পর্যন্ত মোট ৩২ লাখ ২৭ হাজার ৫৯৮ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ১৩ হাজার ৫১০ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ২৫ লাখ ৫৭ হাজার ৯৩১টি হয়েছে সরকারি এবং ৬ লাখ ৬৯ হাজার ৬৬৭টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৯১ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৫ দশমিক ৯৪ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৩৮৯ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৫৭ হাজার ৪৫৯ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ০৮ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৮৮ দশমিক ৯৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৯ শতাংশ বেশি।
গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ২৮ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ৬ জন বেশি মৃত্যুবরণ করেছে। গতকাল ২২ জন মৃত্যুবরণ করেছিলেন।
এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ৫৫৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৭ শতাংশ। গত ২৮ ডিসেম্বর থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ২০৪ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৫ হাজার ৪০৮ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ২০৪টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১১৫ ও বেসরকারি ৬৫টিসহ ১৮০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ২৫৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৫ হাজার ২২৯ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ১ হাজার ৯৭৫টি কম নমুনা পরীক্ষা হয়েছে।
বিস্তারিত আসছে………..
বাসস/এএসজি/এমএসএইচ/১৭৪০/-কেএটি