বাসস ক্রীড়া-১ : রিয়ালের ড্র : ব্যবধান বাড়লো অ্যাটলেটিকোর

500

বাসস ক্রীড়া-১
ফুটবল-লা লীগা-স্পেন
রিয়ালের ড্র : ব্যবধান বাড়লো অ্যাটলেটিকোর
মাদ্রিদ, ৩১ ডিসেম্বর ২০২০ (বাসস/এএফপি) : লা লীগায় বুধবার পয়েন্টের ব্যবধান বাড়িয়েছে তালিকার শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ। লুইজ সুয়ারেজের গোলে তারা ১-০ গোলে গেতাফের বিপক্ষে জয়লাভ করেছে। এদিন এলচে সফরে গিয়ে ১-১ গোলে ড্র করেছে রিয়াল মাদ্রিদ।
লুকা মুড্রিচের গোলে এগিয়ে যাবার পরও ফিদেল চাভেসের পেনাল্টি গোলে এলচের সঙ্গে ১-১ ড্র করে রিয়াল। অন্য ম্যাচে ২০তম মিনিটে ইয়ানিক ক্যারাস্কোর ক্রসের বল সুয়ারেজ দর্শনীয় হেডে জালে জড়িয়ে দিয়াগো সিমিওনের দলকে ৩৫ পয়েন্টে পৌঁছে দেন। ফলে শিরোপা প্রতিদ্বন্দ্বি রিয়াল মাদ্রিদের সঙ্গে দুই পয়েন্টের ব্যবধান রচনা করে নগর প্রতিপক্ষ।
তাদের সঙ্গে ৭ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে আছে রিয়াল সোসিয়েদাদ, সেভিয়া ও ভিয়ারিয়াল। আর ১০ পয়েন্টের ব্যবধানে থেকে তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে বার্সেলোনা। কারণ আগের দিন এইবারের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল কাতালান ক্লাবটি।
শুধু তাই নয়, বর্তমান চ্যাম্পিয়নদের চেয়ে দুই ম্যাচ কম খেলেছে অ্যাথলেটিকো। কোচ সিমিওনের অধীনে এদিন ৫০০তম ম্যাচে অংশ নিয়েছিল ক্লাবটি। ভাগ্যের সহায়তায় তারা জয়ও পেয়েছে। দীর্ঘ ১০ বছর ধরে অ্যাটলেটিকোতে কাটিয়ে দেয়া এই কোচ বলেন,‘ খেলোয়াড় হিসেবে এই ক্লাবটি ছেড়ে যাবার সময়েই আমি এই ক্লাবটিতে যোগ দেয়ার পরিকল্পনা করেছিলাম। আমি সব সময় এই ক্লাবে ফিরতে চেয়েছি। আমি কোক ও সাউল নিগুয়েজের মত লোক পেয়েছি, যারা চেয়েছে খারাপ সব কিছুকে মাড়িয়ে এই ক্লাবকে বের করে আনতে। ফুটবলের বাইরেও তাদের সঙ্গে আমার অন্য রকম সম্পর্ক গড়ে উঠেছে।
ওয়ান্ডা মেট্রোপলিটানোতে অনুষ্ঠিত ম্যাচে শক্তিশালী দল নামিয়েও খুব একটা সুবিধা আদায় করতে পারেনি অ্যাটলেটিকো। উরুগুইয়ান ফরোয়ার্ড সুয়ারেজ অ্যাটলেটিকোতে যোগ দেয়ার পর মৌসুমে অস্টম গোলটি করেছেন মাত্র । শেষ পর্যন্ত টানা তৃতীয় জয়ে তালিকার শীর্ষস্থাটিকে কিছুটা সংহত করতে পেরেছে অ্যাটলেটিকো।
এদিকে জিনেদিন জিদানের মাদ্রিদ জানতো অ্যাটলেটিকোকে অনুসরণ করা দলটির নতুন বছরের আগে যে কোন কিছুই ঘটতে পারে। কিন্তু ধুকতে থাকা এলচের বিপক্ষে ২০ তম মিনিটে মড্রিচের প্রথম গোলটি তাদের আশার আলো দেখায়। জয় দিয়ে সঠিক পথেই এগিয়ে যাবে বলেই মনে করেছিল রিয়াল।
মার্কো আসেনসিওর ক্রসের বল হেডে জালে জড়িয়ে রিয়ালকে এগিয়ে দেন ক্রোয়েশিয় তারকা মড্রিচ। বিরতিতে যাবার ৯ মিনিট আগে ইভান মার্কোনের হ্যান্ডবলের সুবাদে পেনাল্টি আশা করেছিল সফরকারী রিয়াল। কিন্তু ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে ওই পেনাল্টির আবেদন নাকচ করে দেন কর্তব্যরত রেফারি জর্জ ফিগুয়েরো ভাজকুয়েজ।
উল্টো বিরিতর পর ৫২ মিনিটে পেনাল্টির সুবাদে সমতা ফিরে পায় এলচে। দানি কারভাজাল প্রতিপক্ষের আতোয়ান বারাগানসের জার্সি টেনে ধরায় এই বিপত্তি। পেনাল্টি থেকে স্বাগতিক দলের হয়ে সমতাসুচক গোল করেন ফিদেল।
খেলা শেষে জিদান বলেন,‘ অনেক দলই পয়েন্ট নস্ট করেছে। এটি কঠিন একটি মৌসুম। আমাদের হাতে এখনো অনেক ম্যাচ বাকি আছে।’
বুধবার অনুষ্ঠিত লীগের অন্য দুই ম্যাচে গ্রনাডা ও সেল্টাভিগো ২-১ গোলের ব্যবধানে জয়লাভ করেছে যথাক্রমে ভ্যালেন্সিয়া ও হুয়েস্কার বিপক্ষে।
বাসস/এএফপি/এমএইচসি/১২৩৫/স্বব