উইন্ডিজ খেলোয়াড়দের বাংলাদেশে পাঁচ দফা করোনা টেস্ট করা হবে

303

ঢাকা, ৩০ ডিসেম্বর ২০২০ (বাসস) : প্রায় মাসাধিক কালের জন্য বাংলাদেশ সফরে আসা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের খেলোয়াড়দের অন্তত ৫ দফা কোভিড-১৯ ভাইরাস পরীক্ষার সম্মুখীন হতে হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিনিয়র এক কর্মকর্তা একথা জানিয়েছেন।
বিসিবির প্রধান ফিজিশিয়ান ডা. দেবাশীষ চৌধুরী বলেন, এই কর্যক্রম নির্বিঘ্ন করার জন্য বোর্ড ইতোমধ্যে তাদের প্রস্তুতি শুরু করেছে। আগামী ১০ জানয়ারি বাংলাদেশ পৌঁছানোর কথা রয়েছে ক্যারিবীয় দলের।
ডা. চৌধুরীর বলেন,‘ ঢাকায় পৌঁছানোর সঙ্গে সঙ্গেই সফরকারী দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের নমুনা সংগ্রহ করা হবে। তৃতীয় দিনে দ্বিতীয় দফায় চলবে নমুন সংগ্রহ কার্যক্রম। আর তৃতীয় দফার নমুনা সংগ্রহ করা হবে ছয় সাত দিন পর। চতুর্থ দফা নমুনা সংগ্রহ করা হবে সিরিজের মধ্যভাগে। করোনা পরীক্ষার জন্য পঞ্চম দফায় নমুনা গ্রহন করা হবে দলটি দেশে ফেরার আগে।’
অবশ্য চতুর্থ দিনেই অনুশীলনে নামতে পারবে সফরকারী ক্যারিবীয় দল। বাংলাদেশে পৌঁছানোর চতুর্থ দিনে তাদেরকে ভেন্যুতে আসার অনুমতি দেয়া হবে। সপ্তম দিন পর্যন্ত নিজেদের মত করে অনুশীলন করতে পারবে তারা। তবে ওই সময়ের মধ্যে অনুশীলনের জন্য তাদেরকে নেট বোলার বা সাপোর্ট স্টাফ সরবরাহ করা হবে না।
ডা. চৌধুরী বলেন,‘ নেট বোলার ও সাপোর্ট স্টাফদের একই ভাবে করোনা পরীক্ষা করানো হবে। এ জন্য কিছু সময়ের প্রয়োজন হবে। যাদের রিপোর্ট নেগেটিভ আসবে তারা অস্টম দিন থেকে ক্যারিবীয়দের সঙ্গে নেটে বল করতে পারবে।
কারণ আমরা সন্দেহভাজনদের ক্যারিবীয়দের সংস্পর্শে যাবার অনুমতি দিতে পারি না। তাই নেট বোলারদেরও একই ভাবে করোনা পরীক্ষা করানো হবে। আমরা তাদেরকে দূরত্বে রাখার পর সপ্তম দিনে ক্যারিবীয়দের অনুশীলনের সময় নেটে বোলিংয়ের অনুমতি দেব।’
আগামী ১৮ জানুয়ারি বিকেএসপিতে ওয়ানডে অনুশীলন ম্যাচ দিয়ে বাংলাদেশ সফরের আনুষ্ঠানিকতা শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজের ওয়ানডে শুরু হবে ২০ জানুয়ারি মিরপুরের শেরে-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ২২ জানুয়ারি। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ২৫ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।
এর পর দুই ম্যাচের টেস্ট শুরুর আগে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ২৮ থেকে ৩১ জানুয়ারি চার দিনের অনুশীলন ম্যাচে অংশ নিবে সফরকারীরা। সিরিজের প্রথম টেস্ট চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ৩ থেকে ৭ জানুয়ারি। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে ১১ থেকে ১৫ জানুয়ারি মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।