আগামীকাল কমরেড মণি সিংহের ৩০তম মৃত্যুবার্ষিকী

310

ঢাকা, ৩০ ডিসেম্বর, ২০২০ (বাসস) : মুক্তিযুদ্ধকালীন প্রথম সরকারের উপদেষ্টা বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি কমরেড মণি সিংহের ৩০তম মৃত্যুবার্ষিকী আগামীকাল। ১৯৯০ সালে ৩১ ডিসেম্বর এদিনে তিনি মৃত্যুবরণ করেন।
মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
আবদুল হামিদ তাঁর বাণীতে বলেন, বিপ্লবী ও প্রগতিশীল গণআন্দোলনের প্রবাদতুল্য রাজনৈতিক ব্যক্তিত্ব কমরেড মণি সিংহ ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি কমিউনিস্ট পার্টি, ন্যাপ ও ছাত্র ইউনিয়ন কর্মীদের সংগঠিত করে যৌথ গেরিলাবাহিনী গড়ে তোলার মাধ্যমে প্রত্যক্ষ যুদ্ধে অসাধারণ অবদান রেখেছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কমরেড মণি সিংহের রাজনৈতিক ও ব্যক্তিগত সম্পর্ক ছিল অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ। সদ্য স্বাধীন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে তিনি প্রশংসনীয় অবদান রাখেন। এই বিপ্লবী জননেতার জীবন ও কর্ম আমাদের সবসময় অনুপ্রেরণা যোগাবে।’
মৃত্যুবার্ষিকী উপলক্ষে কমরেড মণি সিংহ মেলা উপদযাপন কমিটি, সিপিবিসহ বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসেবে আগামীকাল সকাল সাড়ে ৭টায় পোস্তাগোলায় স্মৃতি স্তম্ভে এবং সিপিবি কেন্দ্রীয় কার্যালয়ে তাঁর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হবে।
এছাড়াও আগামী কাল কমরেড মণিসিংহের টংক আন্দোলনের পিঠস্থান নেত্রকোনার সুসং-দূর্গাপুর টংক স্মৃতি সৌধে স্মরণসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বর্তমানে করোনা অতিমারির কারণে ভার্চুয়াল ব্যবস্থায় কাল থেকে ৬ জানুয়ারি পর্যন্ত আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
উল্লেখ্য বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় সুসং দূর্গাপুরে কমরেড মণি সিংহ স্মৃতি জাদুঘর প্রতিষ্ঠা করেছে। স্মৃতি জাদুঘরে আয়োজিত ৭ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।