বাসস দেশ-২৭ : নতুন বছরে অর্থনীতি ভাল থাকবে আশাবাদী অর্থমন্ত্রী

99

বাসস দেশ-২৭
কামাল-ব্রিফিং
নতুন বছরে অর্থনীতি ভাল থাকবে আশাবাদী অর্থমন্ত্রী
ঢাকা, ৩০ ডিসেম্বর, ২০২০ (বাসস) : নতুন বছরে দেশের অর্থনীতি ভালো থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বুধবার ক্রয় সংক্রান্ত ও অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ আশাবাদ প্রকাশ করেন।
বৈঠকে ৫০ হাজার টন চাল আমদানিসহ সাতটি দর প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।
‘নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে বিদায়ী বছরে ভালো করেছে বাংলাদেশ। নতুন বছরটি কেমন যাবে প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘আমি সবসময়ই ভালো প্রত্যাশা করি। আগামী বছরও ভালো যাবে বলে আশাবাদী।’
এর কারণ ব্যাখ্যা করে অর্থমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংক এরই মধ্যে বলেছে, গত বছরের তুলনায় ২০২০ সালে বিশ্ব অর্থনীতি অন্তত চার ভাগ কমেছে। এশিয়ার দেশগুলোর জিডিপির প্রবৃদ্ধি ১ দশমিক ৭ শতাংশ কমেছে। এর তুলনায় ভালো অবস্থানে আছে বাংলাদেশ।’
নানা সীমাবদ্ধতার পরেও করোনা পরিস্থিতি শক্তভাবে মোকাবিলা করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এর ফলে অভ্যন্তরীণ অর্থনীতি চাঙা রয়েছে। অনেক সূচকই স্বস্তিদায়ক অবস্থানে; সবক্ষেত্রে অগ্রগতি হয়েছে। বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশ এগিয়ে বলে জানান তিনি।
মুস্তফা কামাল বলেন, বেশির ভাগ দেশে প্রবৃদ্ধি ঋণাত্মক হলেও ইতিবাচক অবস্থানে বাংলাদেশ। এটি বড় অর্জন। দেশের জনগণকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ২০২১ সালে সবার জীবন সুন্দর ও সাবলীল হবে।
বাসস/এএসজি/আরআই/১৯৩৫/স্বব