ভারত যুক্তরাজ্যের সাথে ফ্লাইট চলাচল স্থগিত রাখার মেয়াদ ৭ জানুয়ারি পর্যন্ত বাড়াল

509

॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ৩০ ডিসেম্বর, ২০২০ (বাসস) : ভারত রূপান্তরিত নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে যুক্তরাজ্যের সাথে সাময়িকভাবে তাদের ফ্লাইট চলাচল স্থগিত রাখার মেয়াদ ২০২১ সালের ৭ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে।
আজ সকালে স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ভারতে এখন পর্যন্ত ২০ জন নতুন বৈশিষ্টের রূপান্তরিত করোনা ভাইরাসে (সার্স-কোভ-২) আক্রান্ত হয়েছে।
নতুন বৈশিষ্ট্যের ভাইরাসে আক্রান্ত ২০ জনের মধ্যে আট জনকে দিল্লীর একটি ল্যাবে সনাক্ত করা হয়। এছাড়া বেঙ্গালুরু ল্যাবে এদের সাত জনকে সনাক্ত করা হয়।
স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সংক্রমিত এই ব্যক্তিদের এখন আইসোলেশনে রাখা হয়েছে। তাদের সঙ্গে যারা একই বিমানে ভ্রমণ করেছিলেন এবং যারা তাদের সংস্পর্শে এসেছিলেন তাদেরকে চিহ্নিত করে কোয়ান্টারাইনে রাখা হয়েছে। নতুন বৈশিষ্ট্যের ভাইরাসটির বিস্তার ঠেকানোর লক্ষ্যেই জরুরি ভিত্তিতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ২০২০ সালের ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত যুক্তরাজ্য থেকে প্রায় ৩৩ হাজার যাত্রী ভারতের বিভিন্ন বিমানবন্দরে পৌঁছেছে। আর এই যাত্রীদের খুঁজে বের করে আরটি-পিসিআর পরীক্ষা করানো হয়েছে।
এর আগে, ভারত সরকার প্রতিটি বিমানবন্দরে সকল আন্তর্জাতিক যাত্রীর জেনোম সিকুয়েন্স করার জন্য দেশব্যাপী ১০টি ল্যাবের সমন্বয়ে আইএনএসএসিওজি (ইন্ডিয়ান এসএআরএস-সিওবি-২ জেনোমিকস কনসোর্টিয়াম) গঠন করেছে। এই সব যাত্রীদের করোনা ভাইরাসের উপসর্গ ছিল এবং ৯ থেকে ২২ ডিসেম্বর এই ১৪ দিনের মধ্যে এদের স্বাস্থ্য পরীক্ষায় করোনা পজেটিভ এসেছে।
ইউনিয়ন হেলথ মিনিস্ট্রি এক বিবৃতি-তে জানায়, ‘অত্যন্ত সতর্কভাবে পরিস্থিতির পর্যবেক্ষণ করা হচ্ছে এবং নজরদারী জোরদার, ভাইরাসের বিস্তার হ্রাস, স্বাস্থ্য পরীক্ষা ও রক্তের নমুনা আইএনএসএসিওজি ল্যাবগুলোতে পাঠানোর জন্য রাজ্যগুলোকে পরামর্শ দেয়া হয়েছে।’
নতুন ধরনের করোন এসএআরএস সিওভি ২ ভাইরাসের প্রাদুর্ভাবকালে ইউনিয়ন সিভিল এভিয়েশন মন্ত্রী হরদীপ সিং পুুরী আজ সকালে ২০২১ সালের ৭ জানুয়ারি পর্যন্ত অস্থায়ীভাবে যুক্তরাজ্যের সকল ফ্লাইট চলাচল স্থগিত রাখার ঘোষণা দিয়েছেন।
পুরী বলেন, ‘যুক্তরাজ্যের সাথে সকল ফ্লাইট চলাচলের ওপর সাময়িক স্থগিতাদেশ ২০২১ সালের ৭ জানুয়ারি পর্যন্ত বর্ধিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০২০ সালের ২২ ডিসেম্বর রাত ১১টা ৫৯টা থেকে এই স্থগিতাদেশ কার্যকর হবে।’
নতুন বৈশিষ্ট্যের রূপান্তরিত করোনা ভাইরাসের বৈশ্বিক আতঙ্কের মাঝে, ভারত মঙ্গলবার ২৫ নভেম্বর থেকে যারা যুক্তরাজ্য থেকে এসেছে তাদের বাড়ি-বাড়ি গিয়ে সন্ধান চালিয়েছে।
ভারত জেলা নজরদারী টিমের মাধ্যমে যুক্তরাজ্য ফেরত সকল যাত্রীর স্বাস্থ্য-পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে।
নতুন করোনাভাইরাসটি আগেরটির চেয়ে দ্রুত ছড়িয়ে পড়ে।