সারাদেশে গণতন্ত্রের বিজয় দিবস উদযাপিত

413

ঢাকা, ৩০ ডিসেম্বর, ২০২০ (বাসস) : বর্তমান সরকারে দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে আজ দেশের বিভিন্নস্থানে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন ‘গণতন্ত্রের বিজয় দিবস’ শীর্ষক আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্যদিয়ে দিনটি উদযাপন করছে। বাসস-এর সংবাদদাতাদের পাঠানো সংবাদে জানা যায়-
ভোলা : বেলা ১২ টায় শহরের বাংলা স্কুল মাঠে সরকারের দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্স’র মাধ্যমে যুক্ত হয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদ সদস্য ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ।
তোফায়েল আহমেদ বলেন, বিএনপি এখন ভুলের রাজনীতি করে চলেছে। ২০১৪ সালের ৫ জানুয়ারি যদি বিএনপি নির্বাচনে অংশ নিতো তাহলে বিএনপির আজকে এই অবস্থা হতো না। তিনি বলেন, ২০১৮ সালের আজকের এই দিনে সংসদ নির্বাচন হয়েছিলো অবাধ এবং নিরপেক্ষ। সেই নির্বাচনে ১৯৭০ সালের মত আমরা ব্যাপকভাবে বিজয়ী হয়েছি। বিএনপি দোটানায় ছিলো নির্বাচন করবে কি করবেনা। তাই বিএনপির আজকে করুণ অবস্থা। তিনি বলেন, গতপরশু দিন দেশে প্রথম ধাপে অবাধ ও নিরপেক্ষভাবে পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। মানুষ ৬৫ শতাংশ ভোট প্রদান করেছে এই নির্বাচনে। সামনের পৌর নির্বাচনগুলোও অবাধ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে।
প্রবীণ এই আওয়ামী লীগ নেতা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরলস পরিশ্রম করে চলেছেন। তিনি এই করোনাকালেও যেভাবে গরীব-দুঃখী মানুষ ও ব্যবসায়ীদের পাশে দাঁড়িয়েছেন যা অকল্পনীয়। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পদ্মা সেতুর স্বপ্ন দেখেছিলেন। আর তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্ধা ব্রিজ দৃশ্যমান করে সেই স্বপ্ন পূরণ করেছেন।
জেলা আওয়ামী লীগের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মো. দোস্ত মাহমুদ। আরো বক্তব্য দেন, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবদুল মমিন টুলু, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. মোফারেফ হোসেন, পৌর মেয়র মো. মনিরুজ্জামান, জেলা আওয়ামী লীগ যুগ্ন-সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নকিব, সাংগঠনিক সম্পাদক মো. ইউনুছ হাজী। পরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ করে। এর আগে বিভিন্ন ইউনিয়ন ও শহরের ৯টি ওয়ার্ড থেকে খন্ড-খন্ড মিছিল এসে বাংলা স্কুল মাঠে এসে যোগদান করে। কিছু সময়ের জন্য পুরো শহর মিছিলের শহরে রূপ নেয়।
মেহেরপুর : জেলা আওয়ামী লীগের উদ্যোগে আজ বুধবার বেলা ১১ টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। গণতন্ত্রের বিজয় দিবস উদযাপনে আলোচনাসভায় ভার্চুয়াল জুম কনফারেন্সের মাধ্যমে সভাপতিত্ব করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি।
জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড. ইব্রাহিম শাহিনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ খালেক, আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল হালিম, কেন্দ্রিয় মহিলা আওয়ামী লীগের সদস্য ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা, যুবমহিলা লীগের সভাপতি সামিউন বাশিরা পলি প্রমুখ। এ সময় জেলা আওয়ামী লীগসহ সহযোগি সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
মাগুরা : ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উপলক্ষে জেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন আনন্দ শোভাযাত্রা বের করেছে। শোভাযাত্রা শেষে নোমানী ময়দানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুন্সী রেজাউল হক, আবু নাসির বাবলু, এ্যাডভোকেট সৈয়দ শরিফুল ইসলাম, বাসুদেব কুন্ডু, এ্যাডভোকেট শফিকুজ্জামান বাচ্চু, পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুলসহ সদর উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিকলীগ, কৃষকলীগ, যুবলীগ,ছাত্রলীগের নেতৃবৃন্দ।
লক্ষ্মীপুর : বেলা ১২টায় জেলা আওয়ামী লীগের আয়োজনে আনন্দ শোভাযাত্রা ও সমাবেশে আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। জেলা শহরের লিল্লাহ জামে মসজিদ প্রাঙ্গণ থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দক্ষিণ তেমুহনী এলাকায় গিয়ে শেষ হয়।
এরআগে জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়নের সঞ্চালনায় আনন্দ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোজাম্মেল হক মিলন, বিজ্ঞান প্রযুক্তি বিষয়ক সম্পাদক রাসেল সাহমুদ মান্না, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সালাউদ্দিন ভূঁইয়া, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোজাম্মেল হায়দার ভূঁইয়া মাসুম প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, সফলভাবে সরকারের দুই বছর অতিবাহিত হওয়ায় এবং সারাদেশে ব্যাপক উন্নয়ন মূলক কাজ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
বগুড়া: গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বুধবার দুপুর ১২ টায় দলীয় কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বগুড়া জেলা আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান মজনু’র সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন প্রমুখ।
টাঙ্গাইল: জেলায় গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বুধবার সকালে শহীদ মিনার প্রাঙ্গন থেকে একটি আনন্দ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুণরায় শহীদ মিনার প্রাঙ্গনে এসে সমাবেশ মিলিত হয়।
সমাবেশে বক্তব্য রাখেন টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, শহর আওয়ামী লীগের সভাপতি সিরাজুল হক আলমগীর প্রমুখ। এ সময় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাজাহান আনছারী, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ রৌফ, টাঙ্গাইল চেম্বার অফ কমার্স এর সভাপতি খান আহাম্মেদ শুভ ও সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া বড় মনিসহ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নড়াইল: গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে জেলা আওয়ামীলীগের উদ্যোগে বুধবার বিকালে দলীয় কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস-এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সদর পরিষদ উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, আওয়ামীলীগের জাতীয় পরিষদ সদস্য বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ফজলুর রহমান জিন্নাহ, নড়াইল পৌরসভায় আওয়ামীলীগ মনোনিত প্রার্থী আঞ্জুমান আরা প্রমুখ। সভায় জেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, শ্রমিকলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সাতক্ষীরা: গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে জেলা আওয়ামীলীগের উদ্যোগে বুধবার বেলা সাড়ে ১১ টায় শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্ক থেকে একটি আনন্দ মিছিল বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবারো একই জায়গায় গিয়ে বিজয় সমাবেশে মিলিত হয়। এ সমাবেশে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ নজরুল ইসলাম।