কুমিল্লায় নাঙ্গলকোটে অনাবাদি জমিতে সবজি চাষ করলেন পুলিশ সদস্যরা

450

কুমিল্লা (দক্ষিণ), ৩০ ডিসেম্বর, ২০২০ (বাসস) : পরিত্যক্ত অনাবাদী জমিতে সবজি চাষ করলেন কুমিল্লার নাঙ্গলকোট থানায় কর্মরত পুলিশ সদস্যরা। করোনার প্রাদুর্ভাবের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অনাবাদি জমিকে চাষাবাদের জন্য সবাইকে নির্দেশনা দেন। সে নিদের্শনায় করোনার প্রাদুর্ভাবের সময় নাঙ্গলকোট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বখতিয়ারও উদ্যোগ দেন চাষাবাদের।
থানা কমপ্লেক্সের ভেতর এলাকার দীর্ঘদিন পরিত্যক্ত হিসেবে পড়ে থাকা ১২০ শতকের একটি জমিতে থানার সকল পুলিশ সদস্যদের নিয়ে শুরু করে শাক-সবজিসহ বিভিন্ন ফসলের চাষাবাদ। প্রথমে কয়েক দফা বীজ বপন করা হলেও অতিবৃষ্টিসহ প্রতিকূল আবহাওয়ার কারণে ফসল না পেলেও হাল ছাড়তে নারাজ পুলিশ সদস্যরা। বর্তমানে ওই পরিত্যক্ত জমি শাক-সবজিতে ভরপুর। এসব শাকসবজি দিয়ে থানায় কর্মরত পুলিশ সদস্যদের মিটছে চাহিদা। পাশাপাশি দিচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষসহ স্থানীয়দের। অন্য পুলিশ সদস্যদের সঙ্গে কাজের ফাঁকে-ফাঁকে ওসি নিজেও ক্ষেত পরিচর্যা করছেন। আর এসব সবজি উৎপাদিত হচ্ছে সম্পূর্ণ বিষমুক্ত উপায়ে।
ওই পরিত্যক্ত জমিতে লাউ, বেগুন, মিষ্টিকুমড়া, পালংশাক, লালশাক, পেঁয়াজ, মরিচ, ফুলকপি, বাঁধাকপি, গাজর, শালগম, মুলা, ধনেপাতাসহ ২০ ধরনের শাকসবজির চাষ করা হয়েছে। ফলনও হয়েছে ভালো। ওই মাঠে ফসলের পরিচর্যা করছেন ওসি বখতিয়ার। ফসলের মাঠের বিভিন্ন দিকে লাগানো হয়েছে ফলের গাছও। থানার মূল ফটক দিয়ে প্রবেশের দুই পাশে লাগানো হয়েছে বাহারি রঙের ফুলগাছ। পুলিশের এমন উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন স্থানীয়রা।
এ বিষয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বখতিয়ার উদ্দিন চৌধুরী বাসসকে বলেন, প্রধানমন্ত্রী করোনাকালীন সময়ে নির্দেশনা সূত্র ধরেই এই উদ্যোগ নেয়া হয়েছে। প্রথমে ওই জমি থেকে পুলিশ সদস্যদের নিয়ে লতাপাতা-জঙ্গল পরিষ্কার করেছি। এরপর শুরু করি চাষাবাদ। প্রথমে ফলন না হলেও এখন শাক-সবজির বাম্পার ফলন হয়েছে। আমাদের পুলিশ সদস্যরা এখন বিষমুক্ত শাকসবজি খেতে পারছেন। পাশাপাশি থানায় আসা অনেকেই এখান থেকে সবজি নিচ্ছেন। এ চাষাবাদ অব্যাহত থাকবে বলেও তিনি জানান।