মুক্তিযুদ্ধের পুঙ্খানুপুঙ্খ ইতিহাস উদঘাটন করার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর আহ্বান

396

ঢাকা, ২৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মহান মুক্তিযুদ্ধের পুঙ্খানুপুঙ্খ ইতিহাস জাতির সামনে সঠিকভাবে তুলে ধরতে ইতিহাসবিদ ও গবেষকদের আরও বেশি সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছেন।
আজ বিকেলে মন্ত্রীর দপ্তরে ঊনিশে মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানান।
মোজাম্মেল হক বলেন, ১৯৭১ সালের ১৯ মার্চ গাজীপুরে প্রথম প্রতিরোধের ইতিহাসসহ মহান মুক্তিযুদ্ধের অনেক ঘটনা ও তথ্য-উপাত্ত এখনো অনেকের অজানা রয়ে গেছে। মহান স্বাধীনতা বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন। এ অর্জনের পথে প্রতিটি ঘটনা, প্রতিটি আত্মত্যাগ ইতিহাসে গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত প্রতিটি ইতিহাস সংরক্ষণের উদ্যোগ নিয়েছে। কিন্তু এসব ইতিহাস উদঘাটনে গবেষকদের সহযোগিতা সবচেয়ে বেশি প্রয়োজন।
বৈঠককালে ঊনিশে মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির নেতৃবৃন্দের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হাফিজা খাতুন, সাংবাদিক আশরাফ খান, আতাউর রহমান, বুলবুল আহমদ, মোহাম্মদ আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।
বৈঠকে আগামী ৮ জানুয়ারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে ঊনিশে মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির উদ্যোগে ঢাকায় জাতীয় প্রেসক্লাবে “মুক্তিযুদ্ধের ইতিহাস ও গবেষণা আগামী প্রজন্ম” বিষয়ে একটি সেমিনার আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।