বাসস দেশ-১১ : পিরোজপুরে উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর কর্মশালা

199

বাসস দেশ-১১
অবহিতকরণ-কর্মশালা
পিরোজপুরে উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর কর্মশালা
পিরোজপুর ২৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জেলায় আজ আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম অবহিতকরণ কর্মশালা জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক-সাইফ মিজান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এই দিনব্যাপী কর্মশালার আয়োজন করে।
অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মনিরা পারভীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন। অন্যান্যের মধ্যে সিভিল সার্জন ডা. মো. হাসনাত ইউসুফ জাকী, জেলা শিক্ষা অফিসার সুনিল চন্দ্র সেন, সদর উপজেলা নির্বাহী অফিসার বশির আহমেদ, প্রেস ক্লাবের সভাপতি মনিরুজ্জামান নাছিম আলী, সহকারী শিক্ষা অফিসার ভান্ডারিয়া আতাউর রহমান এবং জেলা উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক সুবিমল চন্দ্র হালদার বক্তব্য রাখেন।
কর্মশালায় বক্তারা বলেন, ১৯৭৩ সালে যুদ্ধ বিদ্ধস্ত এই দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৩০ সহ¯্রাধিক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ করেছিলেন। আর ২০১৩ সালে ২৭ সহ¯্রাধিক বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করেছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারকে শিক্ষা বান্ধব সরকার আখ্যায়িত করে তারা বলেন, বিভিন্ন কারণে প্রাথমিক বিদ্যালয় ভতির্ যোগ্য লাখ-লাখ শিশু বিদ্যালয়ে ভর্তি হতে পারে না এবং যারা ভর্তি হয় তাদের একটি অংশ ঝড়ে পড়ে। উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো পিরোজপুরে ৪২০টি কেন্দ্র স্থাপন করে এসব শিশুদের শিক্ষাদান কার্যক্রম শুরু করতে যাচ্ছে। ৮ থেকে ১৪ বছরের শিশুদেরকে প্রাথমিক শিক্ষা গ্রহণের জন্য ২য় বার সুযোগ দেয়া এবং আনুষ্ঠানিক শিক্ষার মূল ধারায় নিয়ে আসাই হচ্ছে এই কর্মসূচির মূল উদ্দেশ্যে। এ কর্মশালায় জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, জেলায় কর্মরত বেসরকারি সংস্থার নেতৃবৃন্দ এবং সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন।
বাসস/এনডি/সংবাদদাতা/১৫৪১/কেজিএ