বাসস দেশ-৬ : শিল্পাচার্য জয়নুল আবেদিন তাঁর চিত্রকর্মের মাধ্যমে অন্যায়ের প্রতিবাদ করেছেন : ঢাবি উপাচার্য

132

বাসস দেশ-৬
ঢাবি-চারুকলা
শিল্পাচার্য জয়নুল আবেদিন তাঁর চিত্রকর্মের মাধ্যমে অন্যায়ের প্রতিবাদ করেছেন : ঢাবি উপাচার্য
ঢাকা, ২৯ ডিসেম্বর, ২০২০(বাসস) : শিল্পাচার্য জয়নুল আবেদিন তার আঁকা চিত্রকর্মে বিভিন্ন চিত্রকর্মের মাধ্যমে সামাজিক অসংঙ্গতিসহ নানা ধরনের বৈষম্য,মানুষের দুঃখ-দুর্দশা, প্রাকৃতিক বিপর্যয় ফুটিয়ে তুলেছেন এবং অন্যায়ের প্রতিবাদ করেছেন।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চারুকলা অনুষদে শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ কথা বলেন।
তিনি বলেন,জয়নুল আবেদিন ১৯৪৩ সালে দুর্ভিক্ষের মর্মস্পর্শী ও মানবিক চিত্র অংকন করে বিশ্ব বিবেককে নাড়া দিয়েছিলেন, যা তাঁকে আন্তর্জাতিক পরিম-লে খ্যাতি এনে দিয়েছে।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়,শিল্পাচার্য চারুকলা শিক্ষার প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার জন্য ১৯৪৮ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। এই আর্ট ইনস্টিটিউট ঢাকা বিশ^বিদ্যালয় চারুকলা অনুষদ হিসেবে সুপরিচিত। শিল্পাচার্যের অনবদ্য সৃষ্টি এই প্রতিষ্ঠানটি শুধু বাংলাদেশেই নয়, ভারতীয় উপমহাদেশে চারুকলা শিক্ষা প্রসারে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এছাড়া, বিভিন্ন জনপদের লোকশিল্পসমূহ সংগ্রহ করে রাখার জন্য শিল্পাচার্য নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে লোকশিল্প জাদুঘর প্রতিষ্ঠা করেন। এই জাদুঘর প্রতিষ্ঠার ফলে মানুষ সেগুলো দেখে দেশের শিল্প, সংস্কৃতি, মাটি, মানুষ ও প্রকৃতি সম্পর্কে জানতে পারে।
দিনব্যাপী জয়নুল উৎসব উদ্যাপনে এসময় অন্যান্যের মধ্যে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া ও শিল্পাচার্য জয়নুল আবেদিনের পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন উপস্থিত ছিলেন।
এ উপলক্ষে চারুকলা অনুষদের ওয়েব সাইটে শিল্পাচার্যের জীবন ও কর্মভিত্তিক আলোকচিত্র এবং শিল্পকর্মের ভার্চুয়াল প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়াও চারুকলা অনুষদের শিক্ষকরা উপমহাদেশের স্বনামধন্য শিল্পীদের শিল্পকর্ম নিয়ে আর্টকনের সহযোগিতায় থ্রিডি প্রযুক্তিতে নির্মিত প্রদর্শনীর আয়োজন করেন।
বাসস/সবি/এসএস/১৪০৫/-আসাচৌ