বাসস দেশ-৪৩ : শরীয়াহ ভিত্তিক সুকুক ইস্যু করলো কেন্দ্রিয় ব্যাংক

156

বাসস দেশ-৪৩
সুকুক-ইস্যু
শরীয়াহ ভিত্তিক সুকুক ইস্যু করলো কেন্দ্রিয় ব্যাংক
ঢাকা, ২৮ ডিসেম্বর, ২০২০ (বাসস) : সরকার ‘সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ’ প্রকল্পে অর্থায়নের নিমিত্তে শরীয়াহ ভিত্তিক সুকুক ইস্যুর মাধ্যমে প্রাথমিক পর্যায়ে আট হাজার কোটি টাকা উত্তোলনের যে উদ্যোগ নিয়েছে, তার প্রথম ধাপের ৫বছর মেয়াদি বিনিয়োগ সুকক বা ইজারা সুকুক ইস্যু করেছে বাংলাদেশ ব্যাংক। প্রথম ধাপে বার্ষিক ৪ দশমিক ৬৯ শতাংশ মুনাফা হারে ৪ হাজার কোটি টাকার অকশন বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
নিলামে বিনিয়োগকারীরা মোট ১৫ হাজার ১৫৩ কোটি ১০ লাখ টাকার বিড দাখিল করে। চাহিদাকৃত পরিমাণের চেয়ে অকশনে দাখিলকৃত বিডের পরিমাণ বেশি হওয়ায় বিনিয়োগকারীদেরকে তাদের বিডের বিপরীতে আনুপাতিক হারে সুকুক বরাদ্দ দেয়া হয়েছে।
উল্লেখ্য, দেশের চলমান অর্থনৈতিক উন্নয়ন কর্মকা-ে শরীয়াহ ভিত্তিক অর্থায়নের পথ সম্প্রসারণ ও সুগম করার লক্ষ্যে অর্থ মন্ত্রণালয় শরীয়াহ্ ভিত্তিক ‘বাংলাদেশ সরকার বিনিয়োগ সুকুক’ ইস্যুর নীতিমালার প্রজ্ঞাপন জারী করে। বর্তমানে দেশের ব্যাংকিং খাতের অতিরিক্ত তারল্যের প্রায় ৪৫ শতাংশের বেশি শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিকট রয়েছে। কনভেনশনাল ব্যাংকগুলোর তারল্য ব্যবস্থাপনায় বিভিন্ন ধরনের ইন্স্ট্রুমেন্টে বিনিয়োগের সুযোগ থাকলেও শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য তেমন কোনো বিনিয়োগের সুযোগ ছিল না।
বিনিয়োগের সীমিত সুযোগের কারণে শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের অতিরিক্ত তারল্য অধিকাংশ ক্ষেত্রেই অব্যবহৃত রয়েছে। সুকুক ইস্যুর মাধ্যমে এই ধারার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর তারল্য একদিকে যেমন সরকার বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে স্বল্প খরচে ব্যবহার করতে পারবে, অন্যদিকে শরীয়াহ্ ভিত্তিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের বিকল্প ক্ষেত্র সৃষ্টি হওয়ার পাশাপাশি আলোচ্য সুকুক তারা এসএলআর হিসেবেও ব্যবহার করতে পারবে। শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি কনভেনশনাল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যক্তি পর্যায়েও এই সুকুকে বিনিয়োগের সুযোগ রয়েছে ।
বাসস/আরআই/২১২০/-শআ