বাসস দেশ-৩০ : নড়াইলে কমরেড হেমন্ত সরকারের মৃত্যুবার্ষিকী পালিত

117

বাসস দেশ-৩০
হেমন্ত-মৃত্যুবার্ষিকী
নড়াইলে কমরেড হেমন্ত সরকারের মৃত্যুবার্ষিকী পালিত
নড়াইল, ২৮ ডিসেম্বর, ২০২০ (বাসস) : তে-ভাগা আন্দোলনের অন্যতম নেতা কমরেড হেমন্ত সরকারের ২২ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে আজ। হেমন্ত সরকারের জন্মস্থান নড়াইল সদর উপজেলার মুলিয়া ইউনিয়নের বড়েন্দার গ্রামে তার সমাধি চত্বরে বিকেলে যৌথভাবে স্মরণভার আয়োজন করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও বড়েন্দার হেমন্ত সরকার স্মৃতিরক্ষা যুব কমিটি।
কমরেড হেমন্ত সরকারের সমাধিস্থলে কমরেড নির্মল গোলদারের সভাপতিত্বে আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরো সদস্য কমরেড মুস্তফা লুৎফুল্লাহ এমপি। বক্তব্য রাখেন নড়াইল জেলা ওর্য়াকার্স পার্টির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড নজরুল ইসলাম, ওয়ার্কার্স পার্টি নড়াইল জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড অধ্যাপক আমিরুল ইসলাম, অধ্যাপক মলয় কান্তি নন্দী প্রমুখ।
কমরেড হেমন্ত সরকার ১৯১৬ সালে নড়াইল সদর উপজেলার বড়েন্দার গ্রামে এক গরীব কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। চল্লিশের দশকে তিনি তে-ভাগা আন্দোলনে নেতৃত্ব দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এই নেতা তার ৮৮ বছরের জীবনকালের মধ্যে ৬০ বছরই জেলখানায় ও আত্মগোপনে কাটিয়েছেন। ১৯৯৮ সালের ২৮ ডিসেম্বর ভোরে তিনি নড়াইলে শেষ নি:শ্বাস ত্যাগ করেন।
বাসস/এনডি/সংবাদদাতা/১৮২০/কেজিএ