বাসস দেশ-২৬ : উন্নত দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা অর্জনে আইসিটি খাতের ব্যাপক ভূমিকা রয়েছে : পররাষ্ট্র সচিব

86

বাসস দেশ-২৬
আইটি রপ্তানি- ভার্চুয়াল সভা
উন্নত দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা অর্জনে আইসিটি খাতের ব্যাপক ভূমিকা রয়েছে : পররাষ্ট্র সচিব
ঢাকা, ২৮ ডিসেম্বর, ২০২০(বাসস) : পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা অর্জনে আইসিটি সেক্টরের ব্যাপক ভূমিকা রয়েছে।
আইটিপণ্য ও আইটি সম্পর্কিত সেবার রপ্তানি বৃদ্ধিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ দূতাবাসসমূহের ভূমিকা শিরোনামে কোভিড-১৯ পরবর্তী বৈশ্বিক পরিস্থিতিতে বাংলাদেশের আইটি সেক্টরের চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ চিহ্নিতকল্পে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘আন্তর্জাতিক বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তি অনুবিভাগ’ এর উদ্যোগে রোববার অনুষ্ঠিত ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
এ ভার্চুয়াল সভায় যৌথভাবে সভাপতিত্ব করেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম। সভায় আইটি সেক্টরের সাথে সম্পর্কিত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসসমূহের রাষ্ট্রদূতগণ অংশগ্রহণ করেন।
এ ভার্চুয়াল সভায় বাংলাদেশের আইটি পণ্যের রপ্তানি বৃদ্ধির এবং নতুন রপ্তানি বাজার সৃষ্টির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় উপস্থিত আলোচকবৃন্দ এই বিষয়ে তাঁদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।
পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করে চলেছে।
তিনি বলেন, বর্তমানে আইসিটি খাতে বাংলাদেশের রপ্তানি আয় ১ বিলিয়ন মার্কিন ডলারের বেশি এবং সামনের দিনগুলোতে রোবোটিক্স, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংস (আইওটি), ৫জি ইত্যাদি বিষয় আইসিটি সেক্টরে প্রাধান্য বিস্তার করে থাকবে এবং এই বিষয়গুলোর প্রতি উদ্যোক্তাদের বেশি জোর দেয়া উচিত। তিনি সভায় উপস্থিত বিভিন্ন আইটি কোম্পানির প্রতিনিধিবৃন্দকে আশ্বস্থ করেন যে, তাঁদের সুপারিশসমূহ বাস্তবায়নের জন্য বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসগুলোকে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হবে।
সভায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) বাংলাদেশের আইটি সেক্টরের বিকাশে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের বিষয় তুলে ধরেন এবং বিনিয়োগকারীদের জন্য প্রতিষ্ঠিত বিভিন্ন হাই-টেক পার্কের ওপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। সভায় উপস্থিত আইটি সেক্টরের সাথে সংশ্লিষ্ট উদ্যোক্তাগণ বাংলাদেশের আইটি সেক্টরের সক্ষমতা উল্লেখ করে এই সেক্টরে সরকারের গৃহীত লক্ষ্যমাত্রা অর্জনে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ দূতাবাসসমূহের সক্রিয় ভূমিকা কামনা করেন। ভার্চুয়াল সভায় উপস্থিত বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসসমূহের রাষ্ট্রদূতগণ তাঁদের দায়িত্বপ্রাপ্ত দেশে বাংলাদেশের আইটি পণ্য রপ্তানি ও আইটি সেক্টরে বিদেশি বিনিয়োগ আনায়নে তাঁদের গৃহীত কার্যক্রমসমূহ তুলে ধরাসহ নানামুখী পরামর্শ প্রদান করেন।
বাসস/সবি/এমআর/১৭৫৭/-শআ