বাসস ক্রীড়া-৫ : ফাহিম-রিজওয়ানের ব্যাটিংএ ফলো-অন এড়ালো পাকিস্তান

97

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-টেস্ট-মাউন্ট মঙ্গানুই
ফাহিম-রিজওয়ানের ব্যাটিংএ ফলো-অন এড়ালো পাকিস্তান
মাউন্ট মঙ্গানুই, ২৮ ডিসেম্বর ২০২০ (বাসস) : অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান ও ফাহিম আশরাফের ব্যাটিং দৃঢ়তায় বক্সিং-ডে টেস্টের তৃতীয় দিন নিউজিল্যান্ডের বিপক্ষে ফলো-অন এড়ালো পাকিস্তান। নিউজিল্যান্ডের ৪৩১ রানের জবাবে ৮০ রানে ষষ্ঠ উইকেটের পতন ঘটে পাকিস্তানের। এরপর সপ্তম উইকেটে ১০৭ রানের জুটি গড়ে পাকিস্তানকে ফলো-অনের হাত থেকে বাঁচান রিজওয়ান-ফাহিম। ফলো-অন এড়িয়ে নিজেদের প্রথম ইনিংসে ২৩৯ রানে অলআউট হয় পাকিস্তান। ফলে প্রথম ইনিংস থেকে ১৯২ রানের লিড পায় নিউজিল্যান্ড।
মাউন্ট মঙ্গানুইয়ে দ্বিতীয় দিন শেষে পাকিস্তানের সংগ্রহ ছিল ১ উইকেটে ৩০ রান। ৯ উইকেট হাতে নিয়ে ৪০১ রানে পিছিয়ে ছিলো পাকিস্তান। ওপেনার আবিদ আলি ১৯ ও নাইটওয়াচম্যান মোহাম্মদ আব্বাস শুন্য রানে অপরাজিত ছিলেন।
তৃতীয় দিনের ১৩তম ওভারের দ্বিতীয় বলে আবিদকে ২৫ রানে বোল্ড করে নিউজিল্যান্ডকে সাফল্য এনে দেন পেসার কাইল জেমিসন। আবিদের বিদায়ের পর পাকিস্তানের মিডল-অর্ডারে ধস নামায় নিউজিল্যান্ডের তিন পেসার টিম সাউদি-ট্রেন্ট বোল্ট-নিল ওয়াগনার।
আব্বাসকে ৫ রানে বিদায় দেন বোল্ট। আজহার আলিকে ৫ ও হারিস সোহেলকে ৩ রানে থামান সাউদি ও ফাওয়াদ আলমকে ৯ রানে বেশি করতে দেননি ওয়াগনার। ফলে ৮০ রানে ৬ উইকেট হারিয়ে বিপদের সম্মুখীন হয় পাকিস্তান।
এ অবস্থায় ঘুড়ে দাঁড়ান অধিনায়ক রিজওয়ান ও পেস অলরাউন্ডার ফাহিম।
বৃষ্টিতে বেশ কয়েকবার খেলা বন্ধও ছিলো। তবে এসময় পাকিস্তানকে উইকেট হারাতে দেননি রিজওয়ান ও ফাহিম। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে শেষ পর্যন্ত ব্যক্তিগত ৭১ রানে রান আউটের ফাঁদে পড়েন পাকিস্তান অধিনায়ক রিজওয়ান। ১৪২ বল খেলে ৮টি চার মারেন তিনি।
রিজওয়ান যখন ফিরেন, তখন ফলো-অন এড়ানোর জন্য ৪৪ রানের প্রয়োজন ছিলো পাকিস্তানের। হাতে ছিলো ৩ উইকেট।
এ অবস্থায় টেল-এন্ডার ইয়াসির শাহকে ৪ রানে বোল্ড করেন বোল্ট। ফলে পাকিস্তানের ফলো-অনে পড়ার শংকা আরও বাড়ে। তবে নবম উইকেটে শাহিন শাহ আফ্রিদিকে নিয়ে ৩৯ রানের জুটি পড়ে পাকিস্তানকে ফলো-অনের হাত থেকে রক্ষা করেন ফাহিম। জুটিতে ৩১ রানই ছিলো ফাহিমের।
দলীয় ২৩৫ রানে আফ্রিদির উইকেট শিকার করে জুটি ভাঙ্গেন ওয়াগনার। ৬ রান করেন আফ্রিদি। এরপর ২৩৯ রানে ফাহিমকে তুলে নিয়ে পাকিস্তানের ইনিংসের ইতি টানেন জেমিসন। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি পাওয়া ফাহিম আউট হন ৯১ রানে । ১৩৪ বলে ১৫টি চার ও ১টি ছক্কায় দারুন এক ইনিংস খেলেন প্রথম শ্রেনির ক্রিকেটে ২টি সেঞ্চুরির মালিক ফাহিম। পাকিস্তানের ইনিংস শেষে দিনের খেলা সমাপ্তি করেন আম্পায়াররা।
নিউজিল্যান্ডের জেমিসন ৩টি, সাউদি-বোল্ট-ওয়াগনার ২টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর (টস- পাকিস্তান) :
নিউজিল্যান্ড : ৪৩১/১০, ১৫৫ ওভার (উইলিয়ামসন ১২৯, ওয়াটলিং ৭৩, টেইলর ৭০, আফ্রিদি ৪/১০৯)।
পাকিস্তান : ২৩৯/১০, ১০২.২ ওভার (ফাহিম ৯১, রিজওয়ান ৭১, জেমিসন ৩/৩৫)।
বাসস/এএমটি/১৬০৬/স্বব