বাসস দেশ-১৩ : সাঈদীর বিরুদ্ধে অর্থ আত্মসাৎ মামলার অভিযোগ গঠনে শুনানি পিছিয়েছে

144

বাসস দেশ-১৩
সাঈদী-মামলা
সাঈদীর বিরুদ্ধে অর্থ আত্মসাৎ মামলার অভিযোগ গঠনে শুনানি পিছিয়েছে
ঢাকা, ২৮ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ ছয়জনের বিরুদ্ধে ইসলামিক ফাউন্ডশনের যাকাত তহবিলের অর্থ আত্মসাতের মামলায় অভিযোগ গঠন শুনানি পিছিয়েছে।
আদালত সময় আবেদন মঞ্জুর করে আগামী ১১ জানুয়ারি অভিযোগ গঠন শুনানির পরবর্তী তারিখ ধার্য করেন।
আজ মামলার যাবতীয় নথিপত্র না পাওয়ায় শুনানির প্রস্তুতি গ্রহণ করতে পারেননি জানিয়ে সময় চান আসামিপক্ষের আইনজীবীরা।
পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক সৈয়দা হোসনে আরার আদালত এই মামলায় অভিযোগ গঠন শুনানির নতুন দিন ধার্য করে আদেশ দেন।
আজ সোমবার সকাল ১০ টায় প্রিজন ভ্যানে কাশিমপুর কারাগার থেকে পুরান ঢাকার বকশীবাজারের আলীয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে সাঈদীকে হাজির করা হয়।
মামলায় দেলাওয়ার হোসাইন সাঈদীসহ ছয়জন আসামি। অপর পাঁচ আসামি হলেন- ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক মোহাম্মদ লুৎফুল হক, মসজিদ কাউন্সিল ফর কমিউনিটি অ্যাডভান্সমেন্টের সাবেক চেয়ারম্যান মাওলানা আবুল কালাম আজাদ, বন্ধুজন পরিষদের প্রধান সম্পাদক মিয়া মোহাম্মদ ইউনুস, ইসলামী সমাজ কল্যাণ কেন্দ্রের সাবেক সভাপতি তোফাজ্জল হোসেন ও ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ কাউন্সিলের সহকারী পরিচালক মো. আব্দুল হক। আসামিদের মধ্যে দেলাওয়ার হোসাইন সাঈদী কারাগারে আছেন।
এ মামলার আসামি আবুল কালাম আজাদ ও আব্দুল হক পলাতক রয়েছেন। অপর তিন আসামি জামিনে রয়েছেন।
সাঈদীর পক্ষের আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন সাংবাদিকদের বলেন, শুনানির সময় আমরা আদালতকে বলেছি, মামলা সংক্রান্ত অনেক নথি সরবরাহ করা হয়নি। এ কারণে শুনানির জন্য প্র¯স্তুতি নেয়া সম্ভব হয়নি। পরে আদালত রাষ্ট্রপক্ষকে নথি সরবরাহে নির্দেশ দিয়ে মামলার পরবর্তী শুনানির জন্য ১১ জানুয়ারি দিন ধার্য করেন।
ইসলামিক ফাউন্ডেশনের যাকাত তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগে সংস্থাটির সাবেক পরিচালক (অর্থ ও হিসাব) আইয়ুব আলী চৌধুরী ২০১০ সালের ২৪ মে রাজধানীর শেরেবাংলা নগর থানায় এ মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক ওয়াজেদ আলী গাজী ২০১২ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন।
মুক্তিযুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধ মামলায় আমৃত্যু কারাদন্ডের সাজার পরিপ্রেক্ষিতে দেলাওয়ার হোসাইন সাঈদী কারাগারে রয়েছেন।
বাসস/এএসজি/ডিএ/১৪৪০/-আসাচৌ