মাদারীপুরে স্মার্ট ভোটার কার্ড পাচ্ছেন নতুন ভোটাররা

483

মাদারীপুর, ২৮ ডিসেম্বর, ২০২০ইং (বাসস) : জেলার নতুন ভোটারদের মাঝে বিতরণ করা হচ্ছে স্মার্ট কার্ড। সোমবার সকালে মাদারীপুর পৌর ভবনে এই কার্যক্রমের উদ্বোধন করেন পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ। সকাল থেকে লাইনে দাঁড়িয়ে আগ্রহ হয়ে ভোটররা নিচ্ছেন ডিজিটাল জাতীয় এই পরিচয়পত্র।
২৮ ডিসেম্বর শুরু হওয়া কার্যক্রম পর্যায়ক্রমে চলবে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত নতুন ভোটারদের মাঝে বিতরণ করা হবে স্মার্ট কার্ড। ২০১৯ সালে ১৮ বছর পূর্ণ হওয়া নতুন ভোটাররা এখন পাচ্ছেন স্মার্ট কার্ড। ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে ডিজিটাল জাতীয় পরিচয়পত্র কাজে লাগবে। স্মার্ট কার্ড বিতরনী অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা বিকাশ চন্দ্র দে, পৌরসভার সচিব খন্দকার আহম্মেদ ফিরোজসহ পৌরসভার কাউন্সিলররা উপস্থিত ছিলেন।
জেলা নির্বাচন অফিস জানায়, আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে। তবে আইনগতভাবে সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়ের নম্বর এখনো বাধ্যতামূলক করা হয়নি।