চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করেছে সরকার : ড. আব্দুর রাজ্জাক

334

ঢাকা, ২৭ ডিসেম্বর, ২০২০ (বাসস) : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, গোপালগঞ্জ কৃষি গবেষনা কেন্দ্র স্থাপিত হলে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ভূমির প্রকৃতি ও জলবায়ু অনুযায়ী কৃষি প্রযুক্তি ও ফসলের জাতের উদ্ভাবনসহ নানা বিষয়ে গবেষণা কাজ ত্বরান্বিত হবে।
তিনি বলেন, দেশের একেক জেলার ভূ-প্রকৃতি একেক রকম। সেজন্য এলাকাভিত্তিক গবেষণা হওয়া দরকার। সেই লক্ষ্য নিয়ে এই গবেষনা কেন্দ্রটি স্থাপন করা হচ্ছে।
ড. আব্দুর রাজ্জাক আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্রের (বারী) অধীনে গোপালগঞ্জ কৃষি গবেষনা কেন্দ্র স্থাপনের পূর্ত কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
এ সময় কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোলসহ মন্ত্রণালয় উর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।
পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. রাজ্জাক বলেন, সরকার চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে চালের আমদানী শুল্ক কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে।
এ বিষয়ে তিনি আরো বলেন, সরকারী উদ্যোগের পাশাপাশি ব্যক্তি খাতেও চাল আমদানীর সুযোগ দেওয়া হবে। ইতোমধ্যে আমদানী করা চাল বাজারে আসা শুরু হয়েছে।