তিনটি ডাবল-সেঞ্চুরি করেও টেস্টে একাদশে নেই মুশফিক, টি-টুয়েন্টি একাদশেও নেই কোন বাংলাদেশি

3632

দুবাই, ২৭ ডিসেম্বর ২০২০ (বাসস) : গত এক দশকে বিশ্ব ক্রিকেটের তিন ফরম্যাটের সেরা একাদশ ঘোষনা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ওয়ানডে একাদশে বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান থাকলেও, টেস্ট ও টি-টুয়েন্টি একাদশে বাংলাদেশের কারও জায়গা হয়নি। অথচ গত এক দশকে তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন টাইগারদের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।
ওয়ানডের মত টি-টুয়েন্টিতে একাদশের অধিনায়ক ভারতের সাবেক খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি। আর টেস্টের অধিনায়ক মনোনিত হয়েছেন ভারতের বর্তমান নেতা বিরাট কোহলি।
আইসিসির টেস্ট একাদশে সবচেয়ে বেশি খেলোয়াড় সুযোগ পেয়েছে ইংল্যান্ডের। একাদশে থাকা ইংল্যান্ডের চার খেলোয়াড় হলেন- অ্যালিস্টার কুক, বেন স্টোকস, স্টুয়ার্ট ব্রড ও জেমস এন্ডারসন।
অস্ট্রেলিয়া ও ভারতের ২ জন করে এবং দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড এবং শ্রীলংকা থেকে একজন করে ক্রিকেটার একাদশে আছেন।
অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের সাথে আছেন স্টিভেন স্মিথ। ভারতের কোহলির সাথে আছেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।
নিউজিল্যান্ড থেকে আছেন কেন উইলিয়ামসন, দক্ষিণ আফ্রিকা থেকে ডেল স্টেইন আর শ্রীলংকা থেকে একাদশের জায়গা পেয়েছেন সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।
বাংলাদেশের মত পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কোনো ক্রিকেটারের সুযোগ হয়নি একাদশে।
টেস্টের মত টি-টুয়েন্টি একাদশে নেই বাংলাদেশের কেউ। এছাড়াও সুযোগ হয়নি ইংল্যান্ড-নিউজিল্যান্ড এবং পাকিস্তানের কোনো ক্রিকেটারের।
একাদশে সর্বোচ্চ চারজন ভারতীয় ক্রিকেটার রয়েছেন। এরা হলেন- ধোনি, বিরাট কোহলি, রোহিত শর্মা এবং জসপ্রিত বুমরাহ। ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ার দুজন করে ক্রিকেটার জায়গা পেয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও কাইরন পোলার্ড। অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও গ্লেন ম্যাক্সওয়েল আছেন। এ ছাড়া একজন করে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা ও আফগানিস্তানের।
দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, শ্রীলংকার লাসিথ মালিঙ্গা ও আফগানিস্তানের রশিদ খান আছেন।
২০১১ সালের পহেলা জানুয়ারি থেকে চলতি বছরের ৭ অক্টোবর পর্যন্ত পারফরমেন্স বিবেচনায় দশক সেরা একাদশ গঠন করেছে আইসিসি।
আইসিসির দশক সেরা টেস্ট একাদশ : অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি (ভারত, অধিনায়ক), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা (শ্রীলংকা, উইকেটরক্ষক), বেন স্টোকস (ইংল্যান্ড), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), জেমস এন্ডারসন (ইংল্যান্ড) ও স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড)।
আইসিসির দশকসেরা টি-টুয়েন্টি একাদশ : রোহিত শর্মা (ভারত), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), মহেন্দ্র সিংহ ধোনি (অধিনায়ক, উইকেটরক্ষক, ভারত), কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ), রশিদ খান (আফগানিস্তান), জসপ্রিত বুমরাহ (ভারত) ও লাসিথ মালিঙ্গা (শ্রীলংকা)।