আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের সাকিব

425

দুবাই, ২৭ ডিসেম্বর ২০২০ (বাসস) : গত এক দশকের সেরা ওয়ানডে একাদশ ঘোষনা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেখানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এই একাদশের অধিনায়ক ভারতের সাবেক খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি।
একাদশে ভারতের সর্বোচ্চ তিনজন খেলায়াড় আছেন। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দুই জন করে এবং নিউজিল্যান্ড-ইংল্যান্ড-শ্রীলংকার একজন করে খেলোয়াড় আছেন। পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের কোন খেলোয়াড়ের সুযোগ হয়নি।
২০১১ সালের পহেলা জানুয়ারি থেকে চলতি বছরের ৭ অক্টোবর পর্যন্ত পারফরমেন্স বিচারে দশক সেরা একাদশ গঠন করেছে আইসিসি।
এই এক দশকে ১০৪ ওয়ানডেতে ৪টি সেঞ্চুরিতে ৩,৪৮৯ রান করেছেন সাকিব। বল হাতে ৩১ দশমিক ৬১ গড়ে ১৩১টি উইকেট নিয়েছেন তিনি।
এরমধ্যে ইংল্যান্ডে গত বিশ্বকাপে ব্যাট-হাতে আলো ছড়িয়েছেন সাকিব। ব্যাট হাতে ৮ ইনিংসে ৬০৬ রান ও বল হাতে ১১টি উইকেট নেন তিনি। বিশ্বকাপ ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এক আসরে ৪শর বেশি রান ও ১০ বা তার বেশি উইকেট নেয়া কীর্তি গড়েন সাকিব।
ওপেনার হিসেবে নেয়া হয়েছে ভারতের রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে। এই সময়ে রেকর্ড তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন রোহিত। তিন নম্বরে ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি ও চার নম্বরে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স।
ব্যাটিং অর্ডারে পাঁচেই রাখা হয়েছে সাকিবকে। এরপর আছেন ধোনি ও ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। একাদশে তিনজন পেসার আছেন। তারা হলেন- অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও শ্রীলংকার লাসিথ মালিঙ্গা। স্পিনার আছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির।
আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশ : রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক, ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) এবং লাসিথ মালিঙ্গা (শ্রীলংকা)।