বাসস ক্রীড়া-২ : চেলসিকে হারিয়ে নিজেদের ফিরিয়ে আনলো আর্সেনাল, লিস্টারের সাথে ড্র করেছে ইউনাইটেড

104

বাসস ক্রীড়া-২
ফুটবল-প্রিমিয়ার লিগ
চেলসিকে হারিয়ে নিজেদের ফিরিয়ে আনলো আর্সেনাল, লিস্টারের সাথে ড্র করেছে ইউনাইটেড
লন্ডন, ২৭ ডিসেম্বর ২০২০ (বাসস) : দাপুটে পারফরমেন্সে চেলসিকে ৩-১ গোলে পরাজিত প্রিমিয়ার লিগ টেবিলে কিছুটা হলেও নিজেদের সম্মান রক্ষা করতে পেরেছে ধুকতে থাকা আর্সেনাল। এদিকে লিস্টারের সাথে ২-২ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এই ড্রয়ে লিস্টারকে ছাড়িয়ে তৃতীয় স্থানে উঠে আসার সুযোগ হাতাছাড়া করেছে ইউনাইটেড।
শেফিল্ড ইউনাইটেডকে ১-০ গোলে পরাজিত করে লিভারপুলের থেকে দুই পয়েন্ট পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে এভারটন।
আগস্টে শেষবার যখন এফএ কাপের ফাইনালে চেলসির মুখোমুখি হয়েছিল তখনো ব্লুজদের হারিয়ে শিরোপা জিতেছিল মিকেল আর্তেতার আর্সেনাল। কিন্তু এরপর পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে লিগে ১০ ম্যাচে জয়বিহীন থাকা গানার্স কোচ আর্তেতা নিজেদের দারুন চাপে ফেলে দিয়েছেন। সাম্প্রতিক সময়ে আর্সেনালের ভাগ্য সহায় না হলেও কালকের রাতটা হয়তো অনেকদিন স্মৃতিতে থাকবে গানার্স সমর্থকদের। বিশেষ করে অভিজ্ঞ ডেভিড লুইজ, উইলিয়ান ও পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের অনুপস্থিতিতে তরুন গাব্রিয়েল মার্টিনেলি ও এমিলে স্মিথ রোয়ের সামনে সুযোগ এসেছিল মূল একাদশে জায়গা করে নেয়াটা স্মরণীয় করে রাখার।
আর্তেতা বলেছেন, ‘এটা আমাদের জন্য সত্যিই একটি বড় জয়। আশা করছি এটা শেষ পর্যন্ত টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়াবে। একইসাথে আমাদের আত্মবিশ^াসও বাড়িয়ে দিবে।’
এমিরেটস স্টেডিয়ামে ম্যাচের ৩৪ মিনিটে রিসি জেমসের বিপক্ষে পেনাল্টি আদায় করেন নেন কিয়েরান টিয়ারনি। স্পট কিক থেকে গানার্সদের এগিয়ে দেন আলেক্সান্দ্রে লাকাজেত্তে। ৪৪ মিনিটে দুর্দান্ত এক ফ্রি-কিকে ব্যবধান দ্বিগুন করেন গ্রানিট জাকা। এর মাধ্যমে মাসের শুরুতে বার্নালির বিপক্ষে ১-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে লাল কার্ড পাওয়া জাকা কিছুটা হলেও তার সমালোচকদের মুখ বন্ধ করতে পেরেছেন। ৫৬ মিনিটে ১৯ বছর বয়সী ইংলিশ ডিফেন্ডার বুকায়ো সাকা তৃতীয় গোলটি করলে লিগে চেলসির টানা তৃতীয় এ্যাওয়ে ম্যাচে পরাজয় নিশ্চিত হয়। ফ্রাংক ল্যাম্পার্ডের দলের আর ঘুড়ে দাঁড়ানোর কোন সুযোগ তৈরী হয়নি।
ল্যাম্পার্ড বলেছেন, ‘এটা মোটেই ভাল কোন ম্যাচ ছিলনা। এই দায় অবশ্যই খেলোয়াড়দের নিতে হবে।’
ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে টামি আব্রাহাম চেলসির হয়ে এক গোল পরিশোধ করেন। স্টপেজ টাইমে বার্নাড লেনো জর্জিনহোর পেনাল্টি রুখে দিয়ে পরাজয়ের ব্যবধান কমাতে দেননি।
এই জয়ে আর্সেনাল রেলিগেশন জোন থেকে ছয় পয়েন্ট দুরে থেকে টেবিলের ১৪তম স্থানে উঠে এসেছে। এদিকে গোল ব্যবধানে এ্যাস্টন ভিলার থেকে পিছিয়ে সপ্তম স্থানে নেমে গেছে।
দিনের শুরুতে কিং পাওয়ার স্টেডিয়ামে নাটকীয় ২-২ গোলের ড্রয়ের ম্যাচটিতে ম্যানচেস্টার ইউনাইটেড এক মৌসুমে টানা ১১ এ্যাওয়ে ম্যাচে জয়ের রেকর্ড স্পর্শ করতে পারেননি। এবারের মৌসুমে আগের এ্যাওয়ে ম্যাচগুলোতে পিছিয়ে পড়েও জয় ছিনিয়ে নিয়েছিল ওলে গানার সুলশারের দল। কিন্তু মার্কোস ফার্নান্দেস ও ব্রুনো ফার্নান্দেসের হাত ধরে দুই অর্ধে কাল দুইবার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত জয় নিশ্চিত হয়নি রেড ডেভিলসদের। ম্যাচ শেষে সুলশার বলেছেন, ‘এক পয়েন্ট মোটেই বাজে ফল নয়। কিন্তু তিন পয়েন্ট নিয়ে ফিরতে না পারায় আমরা খুবই হতাশ।’
বিরতির আগে হার্ভি বার্নেসের শক্তিশালী স্ট্রাইকারে সমতায় ফিরেছিল লিস্টার সিটি। ৮৫ মিনিটে আয়োজে পেরেজের ত্রস থেকে অভিজ্ঞ জেমি ভার্দির শট দুর্ভাগ্যবশত: ইউনাইটেডের ইংলিশ ডিফেন্ডার এ্যাক্সেল টুয়ানজেবের আত্মঘাতি গোলে পরিনত হলে সমতায় ফিরে লিস্টার।
ব্রামাল লেনে গাইফল সিগার্ডসনের ৮০ মিনিটের গোলে এভারটন তলানির দল শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে কষ্টার্জিত জয় তুলে নিয়েছে। এটি ছির এভারটনের টানা চতুর্থ লিগ জয়। এভারটন বস কার্লো আনচেলত্তি বলেছেন, ‘এই দল অনেক বেশী উজ্জীবিত। আমি পুরো দল নিয়ে দারুন খুশী।’
আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেসকে সহজেই ৩-০ গোলে পরাজিত করে আরেক টেবিলের উপরের দিকে থাকা আরেক দল এ্যাস্টন ভিলা বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছে। যদিও টাউরোন মিংসের লাল কার্ডে পুরো দ্বিতীয়ার্ধটাই তাদেরকে ১০জন নিয়ে খেলতে হয়েছে। ম্যাচের পাঁচ মিনিটে বারট্রান্ড ট্রায়োরে ভিলাকে দারুন একটি শুরু উপহার দেন। ৪৫ মিনিটে মিংসের লাল কার্ডে এ্যাস্টন কিছুটা পিছিয়ে পড়ে। কিন্তু দ্বিতীয়ার্ধে কোর্টনি হওস ও আনেয়ার এল গাজীর গোলে ভিলার জয় নিশ্চিত হয়।
বাসস/নীহা/১৪৪০/স্বব