বাসস ক্রীড়া-১০ : ক্রিকেটের আলোচিত চরিত্র জ্যাকম্যানের মৃত্যু

141

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-জ্যাকম্যান
ক্রিকেটের আলোচিত চরিত্র জ্যাকম্যানের মৃত্যু
কেপ টাউন, ২৬ ডিসেম্বর ২০২০ (বাসস) : দেশের হয়ে খুব বেশি না খেললেও, ধারাভাষ্যকার-ব্রডকাস্টার হিসেবে সুনাম কুড়িয়েছিলেন ইংল্যান্ডের সাবেক পেসার রবিন জ্যাকম্যান। গতকাল ক্রিকেটের এই আলোচিত চরিত্রের ইতি ঘটলো। ৭৫ বছর বয়সে কেপ টাউনে মারা গেছেন সাবেক এই পেসার ও জনপ্রিয় ধারাভাষ্যকার।
১৯৪৫ সালে ভারতের পাঞ্চাবে জন্ম হয় জ্যাকম্যানের। এরপর বেড়ে ওঠা ইংল্যান্ডে। তবে দক্ষিণ আফ্রিকার সাথে তার সর্ম্পকটা ছিলো অনেক বেশি। তাই জ্যাকম্যান ভারতের, নাকি ইংল্যান্ডের নাকি দক্ষিণ আফ্রিকার এটি নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যেতেন।
তবে ইংল্যান্ডের হয়ে ৪টি টেস্ট ও ১৫টি ওয়ানডে খেলেছেন জ্যাকম্যান। টেস্টে ৪২ রান ও ১৪টি উইকেট নেন তিনি। আর ওয়ানডেতে ৫৪ রান ও ১৯টি উইকেট নিয়েছেন এই ডান-হাতি। ১৯৮১ সালে টেস্ট ও ১৯৭৪ সালে ওয়ানডে অভিষেক ঘটে তার।
৩৫ বছর বয়সে ১৯৮০ সালে ঘরোয়া মৌসুমে ১২১ উইকেট নিয়ে চমক দেখান জ্যাকম্যান। এতে জাতীয় দলে সুযোগ হয় তার। ওয়েস্ট ইন্ডিজ সফরে বব উইলিস চোট পাওয়ায় বদলি হিসেবে দলে ডাক পান জ্যাকম্যান।
তবে অভিষেকের আগে বড় ধরনের ঝামেলায় পড়তে হয়েছিলো জ্যাকম্যানকে। কারন তার স্ত্রী দক্ষিণ আফ্রিকান হওয়ায় তাকে ভিসা দিতে আপত্তি জানিয়েছিল গায়ানা সরকার। কারণ ওই সময় বর্ণবাদ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ছিল দক্ষিণ আফ্রিকা।
কিন্তু স্ত্রীর সুবাদে সে দেশের ঘরোয়া ক্রিকেটে ওয়েস্টার্ন প্রভিন্স ও রোডেশিয়ার হয়ে ১১ মৌসুম খেলেছেন জ্যাকম্যান। দক্ষিণ আফ্রিকার সঙ্গে সেই সংযোগের কারণেই ভিসা দেয়নি গায়ানা সরকার। ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টটি সরিয়ে আনা হয় ব্রিজটাউনে। এরপর ১৯৮১ সালে টেস্ট অভিষেকও হয় তার।
অভিষেকেই টেস্টের দুই ইনিংসে ৫ উইকেট নেন জ্যাকম্যান। ১৯৮৩ সালে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন তিনি। খেলা ছাড়ার পর দক্ষিণ আফ্রিকায় বসবাস শুরু করেন। এরপর ধারাভাষ্যকার হিসেবে দারুণ পরিচিতি পান জ্যাকম্যান। দীর্ঘদিন ধারাভাষ্যকার হিসেবে দায়িত্ব পালনের পর ২০১২ সালে কণ্ঠনালীর ক্যান্সারে আক্রান্ত হলে ব্রডকাস্টিংয়ের সাথে জড়িয়ে যান জ্যাকম্যান।
বাসস/এএমটি/১৮৪৩/স্বব