বাসস দেশ-২১ : খাতভিত্তিক উন্নয়নে অবদান : রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোকে পুরস্কৃত করবে শিল্প মন্ত্রণালয়

133

বাসস দেশ-২১
খাতভিত্তিক উন্নয়ন – পুরস্কার
খাতভিত্তিক উন্নয়নে অবদান : রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোকে পুরস্কৃত করবে শিল্প মন্ত্রণালয়
ঢাকা, ১২ আগস্ট, ২০১৮ (বাসস) : শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সেক্টর-করপোরেশন ও সংস্থাকে খাতভিত্তিক উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে পুরস্কৃত করা হবে।
চলতি বছরের সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।
রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানাগুলোকে উৎপাদনশীলতা বাড়িয়ে বর্তমান সরকার ঘোষিত রূপকল্প-২০২১ ও ২০৪১ বাস্তবায়নে আরও উৎসাহিত করার লক্ষ্যে মন্ত্রণালয় এ সিদ্দান্ত নিয়েছে।
শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ আজ শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) উদ্যোগে আয়োজিত ‘জাতীয় উৎপাদনশীলতা বার্তা’র দ্বিতীয় সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান।
ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) পরিচালক এস এম আশরাফুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ দাবিরুল ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।
শিল্পসচিব বলেন, ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ বাংলাদেশ, ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন এবং ২০৪১ সাল নাগাদ সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের জন্য শিল্প, সেবা, কৃষিসহ সকলখাতে উৎপাদনশীলতা বাড়াতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট অংশীজনকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বিশেষ করে, উৎপাদনশীলতা বিষয়ক নতুন কৌশল ও মডেল জনপ্রিয় করে তৃণমূল পর্যায়ে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রয়াস জোরদার করতে হবে। তিনি শিল্প মন্ত্রণালয়ে সেবা প্রত্যাশীদের জন্য সর্বোচ্চ গুণগতমানের সেবা নিশ্চিত করার তাগিদ দেন।
তিনি বলেন, সেবাদানের ক্ষেত্রে শিল্প মন্ত্রণালয় বর্তমানে আগের চেয়ে অনেক গতিশীল। দ্রুত সেবাদানের লক্ষ্যে ইতোমধ্যে মন্ত্রণালয়ে ই-নথি ব্যবস্থাপনা চালু করেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ-টু-আই প্রকল্পের মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী, গত ডিসেম্বর মাসে ই-ফাইলিং কার্যক্রমে ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের সাথে প্রতিযোগিতা করে শিল্প মন্ত্রণালয় প্রথম স্থানে ওঠে এসেছে। একই সাথে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) চলতি ১ থেকে ১৫ জুন মেয়াদে দেশের ২শ’ ৩৮টি সরকারি প্রতিষ্ঠান ও দপ্তরের মধ্যে ই-নথি ব্যবস্থাপনায় শীর্ষস্থানে অবস্থান করেছে। ধারাবাহিক তদারকি ও মানসিক প্রণোদনার ফলে মন্ত্রণালয়ের ই-নথি ব্যবস্থাপনায় এ সাফল্য এসেছে। তিনি এখন থেকে দ্বিমাসিকভিত্তিতে ‘জাতীয় উৎপাদনশীলতা বার্তা’ প্রকাশের নির্দেশনা দেন।
উল্লেখ্য, জাতীয় পর্যায়ে উৎপাদনশীলতা বিষয়ক ধারণা প্রসার এবং উৎপাদশীলতা আন্দোলনে সংশ্লিষ্ট অংশীজনদের সম্পৃক্ত করতে ‘জাতীয় উৎপাদনশীলতা বার্তা’ প্রকাশনার উদ্যোগ নেয়া হয়েছে। এতে সরকারি-বেসরকারি পর্যায়ে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষে গৃহিত বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হচ্ছে। পাশাপাশি উৎপাদনশীলতা বিষয়ক জাতীয় ও আন্তর্জাতিক গবেষণার ফলাফল এবং নিবন্ধ স্থান পাচ্ছে। এর ফলে উৎপাদন প্রক্রিয়ার সংশ্লিষ্ট অংশীজনরা উৎপাদনশীলতা উন্নয়নের প্রয়াসে সামিল হচ্ছে।
বাসস/সবি/জেডআরএম/১৮১৫/কেএমকে