বাসস ক্রীড়া-৫ : কম্বোডিয়া জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব নিলেন সাবেক জাপানী তারকা হোন্ডা

154

বাসস ক্রীড়া-৫
ফুটবল-জাপান-হোন্ডা-কম্বোডিয়া-ম্যানেজার
কম্বোডিয়া জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব নিলেন সাবেক জাপানী তারকা হোন্ডা
নমপেন, ১২ আগস্ট ২০১৮ (বাসস/এএফপি) : কম্বোডিয়া জাতীয় ফুটবল দলের জেনারেল ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেছেন জাপানের সাবেক তারকা স্ট্রাইকার কেইসুকে হোন্ডা। রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেবার পর গত জুলাইয়ে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন হোন্ডা এরপর চলতি মাসের শুরুতে তিনি অস্ট্রেলিয়ার ‘এ’ লীগের ক্লাব মেলবোর্ন ভিক্টোরিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। কম্বোডিয়ায় হোন্ডা অস্বাভাবিক বিষয়গুলো দেখভাল করবেন। সেখানে বিনা পারিশ্রমিকে কাজ করার জন্য রোববার তিনি দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন।
৩২ বছর বয়সি এসি মিলানের সাবেক এই স্ট্রাইকার সাংবাদিকেদর বলেন, তিনি কম্বোডিয় ফুটবলকে এগিয়ে নিতে সহায়তা করতে চান। নমপেনে এক সংবাদ সম্মেলনে হোন্ডা বলেন, ‘খেলার যথার্থ স্টাইল শিখিয়ে আমি কম্বোডিয়াকে সহায়তা করব।’
অস্ট্রেলিয়ায় ফুটবলে কাজ করার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি খেলোয়াড়দের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করবেন বলেও উল্লেখ করেছেন। অস্ট্রেলিয়ায় নিজ দায়িত্ব পালনের বাইরে অধিকাংশ সময় তিনি কম্বোডিয়ায় কাটানোরও প্রতিশ্রুতি দিয়েছেন।
কম্বোডিয় ফুটবল ফেডারেশনের সভাপতি সাও সোখা বলেন, কম্বোডিয় জাতীয় দলের সমর্থনে এগিয়ে আসায় এবং দলটির প্রতি প্রশিক্ষণের হাত বাড়িয়ে দেয়ায় ফেডারেশন তার প্রতি কৃতজ্ঞ।
ফিফা র‌্যাংকিংয়ে কম্বোডিয়া ১৬৬তম অবস্থানে থাকলেও সাম্প্রতিক সময়ে দেশটির জাতীয় লীগে দর্শকে পূর্ণ হয়ে যায় স্টেডিয়াম। দেশটিতে হোন্ডা নতুন কোন আগন্তুক নন। ২০১৬ সালে সেখানে তিনি একটি ফুটবল একাডেমি চলু করেছেন।
নিজের ইনস্টাগ্রাম একাউন্টে তিনি লিখেছেন, ‘কম্বোডিয়ার বর্তমান পরিস্থিতি সচক্ষে দেখা এবং অনুধাবন করার জন্য তিনি কম্বোডিয়ায় ফিরেছেন এবং একটি ‘বড় ঘোষণার আয়োজন করেছেন।’
এই খবরে উদ্বেলিত স্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। সমর্থকরা এই সেলিব্রেটির চুক্তিবদ্ধ হবার ঘটনাটি উদযাপনে মত্ত রয়েছে।
২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে হোন্ডা জাপানকে শেষ ষোলতে পৌঁছে দিয়েছিলেন। এ পর্যন্ত জাতীয় দলের হয়ে ৯৮টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়ে ৩৭ গোল করেছেন তিনি।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫০/মোজা/স্বব