কলামিস্ট বখতিয়ার উদ্দীন চৌধুরী মারা গেছেন

427

ঢাকা, ২৫ ডিসেম্বর, ২০২০ (বাসস) : বিশিষ্ট কলামিস্ট, রাজনৈতিক বিশ্লেষক বখতিয়ার উদ্দীন চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। গতকাল বৃহস্পতিবার রাত সোয়া দুইটায় তিনি রাজধানীর বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি ডায়াবেটিস এবং কিডনি রোগে ভুগছিলেন। বৃহস্পতিবার দিবাগত রাতে শারীরিক অবস্থার হঠাৎ অবনতি হওয়ায় হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।
আজ শুক্রবার বাদ আসর জানাজা শেষে তাকে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার নাঙ্গলমোড়া গ্রামের পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।
বখতিয়ার উদ্দীন চৌধুরী ১৯৪৮ সালের ১৭ আগস্ট চট্টগ্রামের হাটহাজারীতে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র, এক কন্যা, নাতি নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
ছাত্রজীবনে তিনি চট্টগ্রামের বিশিষ্ট আওয়ামী লীগ নেতা জহুর আহমেদ চৌধুরীর সংস্পর্শে এসে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত হন। পরবর্তীতে জাতীয় রাজনীতি, ব্যবসা-বাণিজ্যে জড়িয়ে পড়েন এবং সর্বশেষ লেখালেখিতে জড়িত ছিলেন তিনি। গত দুই যুগ ধরে তিনি বিভিন্ন জাতীয় দৈনিক এবং অনলাইন পোর্টালে দেশের রাজনৈতিক পরিস্থিতি এবং আন্তর্জাতিক বিষয়ে নিয়মিত কলাম লিখতেন। একজন মুক্তিযোদ্ধা, জনপ্রিয়, প্রগতিশীল লেখক হিসেবে তিনি সর্বমহলে খ্যাতি অর্জন করেছেন। ব্যক্তিজীবনে বন্ধু বৎসল, অত্যন্ত বিনয়ী ছিলেন বখতিয়ার উদ্দীন চৌধুরী।