বাসস ক্রীড়া-৫ : বক্সিং-ডে টেস্টে অভিষেক হচ্ছে গিল-সিরাজের

153

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-ভারত একাদশ
বক্সিং-ডে টেস্টে অভিষেক হচ্ছে গিল-সিরাজের
মেলবোর্ন, ২৫ ডিসেম্বর ২০২০ (বাসস) : আগামীকাল থেকে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে শুরু হওয়া বক্সিং-ডে টেস্টে অভিষেক হচ্ছে ভারতীয় ব্যাটসম্যান শুভমান গিল ও পেসার মোহাম্মদ সিরাজের। এছাড়াও একাদশে ফিরেছেন ফিরেছেন উইকেটরক্ষক ঋসভ পান্থ ও স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।
অ্যাডিলেডে প্রথম টেস্টে শুন্য ও ৪ রান করেন ওপেনার পৃথ্বী শ। তার পরিবর্তে ওপেনার হিসেবে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলবেন শুভমান। ইতোমধ্যে ভারতের ওয়ানডে অভিষেক হয়েছে ২১ বছর বয়সী এই ডান-হাতি ব্যাটসম্যানের। তিন ম্যাচে মাত্র ৪৯ রান করেছেন।
তবে গত সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ব্যাট হাতে নজর কেড়েছেন শুভমান। কলকাতা নাইট রাইডার্সের হয়ে ১৪ ইনিংসে ৪টি হাফ-সেঞ্চুরিতে ৪৪০ রান করেছেন তিনি। ২৩টি প্রথম শ্রেনির ম্যাচে ৭টি সেঞ্চুরি ও ১১টি হাফ-সেঞ্চুরিতে ২২৭০ রান করেছেন শুভমান।
অ্যাডিলেডে প্রথম টেস্টে হাতের ইনজুরির পড়েন পেসার মোহাম্মদ সামি। তার জায়গায় একাদশে প্রথমবারের মত সিরাজ। দেশের হয়ে ১টি ওয়ানডে ও ৩টি টি-টুয়েন্টি খেলেছেন তিনি। টি-টুয়েন্টিতে ৩টি উইকেট রয়েছে তার। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে ৯ ম্যাচে ১১ উইকেট নিয়েছেন তিনি। ৩৮টি প্রথম শ্রেনির ম্যাচে ১৫২ উইকেট রয়েছে তার।
নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি সিরিজের বাকী ম্যাচগুলোতে খেলবেন না। তার পরিবর্তে বক্সিং-ডে টেস্টে একাদশে ফিরেছেন জাদেজা। ইনজুরির কারনে প্রথম টেস্টে সুযোগ হয়নি তার। ২০১৪ সালের পর বিদেশের মাটিতে একত্রে একাদশে দেখা যাবে জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিনকে। আর ২০০৭ সালের পর মেলবোর্নে একাদশে দুই স্পিনার খেলাচ্ছে ভারত। সর্বশেষ মেলবোর্নে একসাথে দুই স্পিনার অনিল কুম্বলে ও হরভজন সিং খেলেছিলেন।
প্রথম টেস্টে ব্যাট হাতে সুবিধা করতে পারেননি সাহা। তাই সুযোগ হলো প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করা পন্থের। ১৩ টেস্টে ২টি সেঞ্চুরি রয়েছে তার। এরমধ্যে একটি গত অস্ট্রেলিয়া সফরে। সিডনি টেস্টে অপরাজিত ১৫৯ রান করেছিলেন পন্থ। প্রথমটি ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওভালে।
ভারত একাদশ : আজিঙ্কা রাহানে (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, হনুমা বিহারি, শুভমান গিল, ঋসভ পন্থ(উইকেটরক্ষক), জসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ সিরাজ।
বাসস/এএমটি/১৬০০/স্বব