বাসস দেশ-৫৪ : পাসপোর্ট সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ই-পাসপোর্ট চালু : স্বরাষ্ট্রমন্ত্রী

294

বাসস দেশ-৫৪
স্বরাষ্ট্রমন্ত্রী-উদ্বোধন
পাসপোর্ট সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ই-পাসপোর্ট চালু : স্বরাষ্ট্রমন্ত্রী
খাগড়াছড়ি, ২৪ ডিসেম্বর, ২০২০ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পাসপোর্ট সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ই-পাসপোর্ট সেবা চালু করা হয়েছে।
তিনি আজ খাগড়াছড়ি আঞ্চলিক পাসপোর্ট অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে খাগড়াছড়ি, নারায়ণগঞ্জ, চাঁদপুর, কক্সবাজার, বান্দরবান ও রাঙ্গামাটি জেলায় ই-পাসপোর্ট সেবার উদ্বোধনকালে এ কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পাসপোর্ট অফিসে এসে যেন কাউকে হয়রানির শিকার হতে না হয়, বিষয়টি খেয়াল রাখতে হবে। এখন থেকে বাসায় বসে ই-পাসপোর্ট করা যাবে।
মন্ত্রী বলেন, ‘২০০৮ সালে দেশকে ডিজিটাল বাংলাদেশে রুপান্তরের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই ধারাবাহিকতায় শেখ হাসিনা গত ২২ জানুয়ারি, ‘ই- পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা’ প্রবর্তন শীর্ষক প্রকল্পের উদ্বোধনের মাধ্যমে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে ই- পাসপোর্ট সেবা, মুজিব বর্ষের প্রথম উপহার হিসেবে জনগণকে প্রদান করেন।’
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার উন্নত, সমৃদ্ধ ও আত্মমর্যাদাশীল বাংলাদেশ গঠনের প্রতিশ্রুতির অংশ হিসেবে অভিবাসন সংক্রান্ত এসডিজি অর্জনে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সকল কার্যক্রমকে ডিজিটাল কার্যক্রমে রুপান্তরিত করেছে।
তিনি বলেন, দেশের অভ্যন্তরে ৬৪টি জেলায় ৭২টি পাসপোর্ট অফিস, ২৭টি ইমিগ্রেশন চেকপোস্ট, বিদেশে অবস্থিত ৮০ টি বাংলাদেশ মিশনের পাসপোর্ট ও ভিসা উইং -এর মাধ্যমে পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে।
আসাদুজ্জামান খান আরো বলেন, কোভিড-১৯ এর স্বাস্থ্যঝুঁকি সত্ত্বেও প্রয়োজনীয় সুরক্ষা বজায় রেখে ধারাবাহিকভাবে দেশব্যাপী ই-পাসপোর্ট সম্প্রসারণের কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতোমধ্যে ৬৪টি আঞ্চলিক পাসপোর্ট অফিস এই সুবিধার আওতায় এসেছে। আজকে ৬টি আরপিও এর সংযুক্তির ফলে সর্বমোট ৭০টি আরপিওতে ই-পাসপোর্ট সুবিধা সম্প্রসারিত হলো। এর মাধ্যমে দেশের অভ্যন্তরে সকল পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট সেবা সম্প্রসারিত হলো।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,পাসপোর্ট নাগরিক অধিকার। পাসপোর্ট পেতে কেউ যাতে কোন ধরণের হয়রানি বা বাধার সম্মুখীন না হন এবং কোন অবাঞ্চিত ব্যক্তি যেন বাংলাদেশী পাসপোর্ট না পায় তা নিশ্চিত করার জন্য কর্মকর্তা কর্মচারিদের নির্দেশ দেন তিনি। এ সময় মন্ত্রী পাসপোর্ট প্রক্রিয়ায় পুলিশ ভেরিফিকেশন আরও দ্রুত ও স্বচ্ছ করার নির্দেশনাও দেন।
অনুষ্ঠানে নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে ভার্চ্যুয়ালি সংযুক্ত থেকে বক্তব্য দেন শামীম ওসমান এমপি, খাগড়াছড়ি আঞ্চলিক পাসপোর্ট অফিসে আরও উপস্থিত ছিলেন কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, বাসন্তী চাকমা এমপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব শহিদুজ্জামান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো: আইয়ুব চৌধুরী প্রমুখ।
স্বরাষ্ট্রমন্ত্রী বিকেলে খাগড়াছড়ি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির বিশেষ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএমবি/২৩১৬/স্বব