বাসস দেশ-৩৮ : করোনাকালে নিম্নমানের কৃষি যন্ত্রপাতি সরবরাহ করায় এসিআই’র বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

107

বাসস দেশ-৩৮
কমিটি-কৃষি
করোনাকালে নিম্নমানের কৃষি যন্ত্রপাতি সরবরাহ করায় এসিআই’র বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ
ঢাকা, ২৪ ডিসেম্বর, ২০২০ (বাসস) : কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় করোনাকালে নিম্নমানের জীবনরক্ষাকারী সামগ্রী এবং কৃষি যন্ত্রপাতি সরবরাহ করায় এসিআই কোম্পানীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক, মুহাঃ ইমাজ উদ্দিন প্রাং, মোঃ মোসলেম উদ্দিন, মোঃ মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা সভায় অংশগ্রহণ করেন।
পূর্ববর্তী বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের অগ্রগতি, কালোজিরা, আলু, পেঁয়াজ ও কৃষি মন্ত্রণালয়ের সার্বিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা করা হয়।
সভায় বলা হয়, দেশে উৎপাদনের বাইরেও প্রতি বৎসর প্রায় ৬-৭ লক্ষ টন পেঁয়াজের ঘাটতি থাকে, গত বছর পূর্ব ঘোষণা ছাড়াই ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। হঠাৎ করে সৃষ্ট এ ধরণের পেঁয়াজ সংকট কাটাতে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে পদক্ষেপ গ্রহণ ও ভারতের উপর শতভাগ নির্ভরতা কমানোর জন্য মন্ত্রণালয় থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় বাংলাদেশে পেঁয়াজ ও পাটের বীজ রপ্তানির উপর ভারতের নিষেধাজ্ঞার প্রভাব হ্রাস করতে গবেষণা ও বিকল্প পরিকল্পনা গ্রহণ করতে মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় করোনাকালে অধিকাংশ রেস্টুরেন্ট বন্ধ থাকার পরও আলু ও পেঁয়াজের ঘাটতির কারণ উদঘাটনে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় আগামী বোরো মৌসুমের সঠিক ব্যবস্থাপনা গ্রহণ এবং আউশ মৌসুমের উৎপাদন বৃদ্ধিকরণে উন্নত জাত কৃষকদের নিকট পৌঁছানো ও আবাদী এলাকা যথাসম্ভব বৃদ্ধিকরণে করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯২৬/-শআ