বাসস ক্রীড়া-১২ : লীগ ওয়ানের শীর্ষস্থান নিয়ে বছর শেষ করল লিঁও, সমান পয়েন্টে আছে লিলি

174

বাসস ক্রীড়া-১২
ফুটবল-ফ্রান্স -লীগ ওয়ান
লীগ ওয়ানের শীর্ষস্থান নিয়ে বছর শেষ করল লিঁও, সমান পয়েন্টে আছে লিলি
প্যারিস, ২৪ ডিসেম্বর ২০২০ (বাসস/এএফপি) : বুধবার নঁতের বিপক্ষে ৩-০ গোলে জয়লাভ করেছে লিঁও। এই জয়ে লিলিকে পেছনে রেখে লীগ ওয়ানের শীর্ষস্থান নিয়েই শীতকালীন বিরতিতে যাচ্ছে লিঁও। এর আগে স্বাগতিক মন্টপিলারের বিপক্ষে জয় নিয়ে তালিকার শীর্ষে উঠেছিল লিলি।
মুলত গোল ব্যবধানে লিলিকে টপকে তালিকার শীর্ষে উঠেছে রুডি গার্সিয়ার লিঁও। তাও এক গোলের ব্যবধানে। এদিকে তাদের চেয়ে এক পয়েন্টে পিছিয়ে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। প্রাক দেস প্রিন্সেসে স্ট্রাসবুর্গকে ৪-০ গোলে হারিয়েছে প্যারিস জায়ান্টরা।
২০০৮/০৯ মৌসুমের পর এই প্রথম তালিকার শীর্ষে থেকে বড়দিনের ছুটিতে যাচ্ছে লিঁও। যদিও বর্দুতে হেরে থমকে গিয়েছিল তাদের শিরোপার অগ্রাভিযান। করোনা মহামারির কারণে গত মৌসুমটি আগেভাবে শেষ হয়ে যাওয়ায় ইউরোপীয় আসরে অংশগ্রহন থেকে বঞ্চিত হয়েছিল লিঁও। ক্লাবটির প্রধান কোচ রুডি গার্সিয়া বলেন,‘ বসন্ত কালেই লীগ বন্ধ হয়ে যাবার পরও ২০২০ মৌসুমে এটি একটি বিরল পুরস্কার। আমরা লীগ কাপের ফাইনাল ও ফ্রেঞ্চ কাপের সেমি-ফাইনালও খেলেছি। এখন ছুটির পর আমাদের প্রয়োজন জোড়ালো প্রত্যাবর্তন। মহামারির কারণে খেলোয়াড়দেরকে নিজেদের বিষয়ে আরো যতœবান হতে হবে।’
কোচবিহিন নঁতের বিপক্ষে প্রথমার্ধের প্রদর্শনী দিয়েই লিলিকে টপকে যায় লিঁও। গ্রুপামা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের চতুর্থ মিনিটেই গোল করে লিঁওকে এগিয়ে দেন কার্ল টোকো একাম্বি। বিরতির ৭ মিনিট আগে গোল করে লিঁওকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন দারুন ফর্মে থাকা জিম্বাবুয়ে স্ট্রাইকার টিনো কাদেবেরা। এটি ছিল এই মৌসুমে তার সপ্তম গোল। বিরতির বাঁশি বাজার আগমুহুর্তে এসি মিলানের সাবেক মিডফিল্ডার লুকাস প্যাকুয়েটার গোলে প্রতিপক্ষ দলের নাগালের বাইরে চলে যায় লিঁও। এতেই লিলিকে গোল ব্যবধানে ছাড়িয়ে যায় তারা।
এদিকে রাজধানী প্যারিসে ৫টি পরিবর্তন নিয়ে দল সাজিয়েছিলেন পিএসজির প্রধান কোচ থমাস টাচেল। পেশীর ইনজুরি কাটিয়ে এদিন মাঠে ফিরেন তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। তারপরও শুরু থেকে প্রাধান্য বিস্তার করে স্বাগতিক পিএসজি। এই সময় এমবাপ্পের একটি পেনাল্টির আপিল বাতিল হয়ে যায়। তবে ১৮ মিনিটে টিনএজ ডিফেন্ডার টিমোথি পেম্বেলের গোলে এগিয়ে যায় পিএসজি। এর আগে অবশ্য প্রতিহত হয় এ্যাঞ্জেল ডি মারিয়ার একটি শট। রাফিনহার দর্শনীয় হেডের একটি বল স্ট্রাসবুর্গের গোল রক্ষক আইজি কাওয়াশিমা দারুন দক্ষতায় ফিরিয়ে দিলে বিরতীর আগে দ্বিগুন ব্যবধান রচনা থেকে বঞ্চিত হয় পিএসজি।
বিরতির পর ৮০ মিনিটে এমবাপ্পের দক্ষতায় দ্বিগুন ব্যবধানে পৌঁছে স্বাগতিকরা। এটি ছিল তার এই আসরের ১৪তম গোল। ম্যাচের ৮৯ মিনিটে ইদ্রিস গুয়ে এবং ইনজুরি টাইমে এমবাপ্পের বদলী হিসেবে আসা মইস কেন গোল করলে ৪-০ গোলের বড় জয় নিশ্চিত হয় বর্তমান চ্যাম্পিয়নদের।
খেলা শেষে টাচেল বলেন,‘ আমরা ক্ষনিকের জন্যও মনোযোগ নস্ট করিনি। আমাদের পারফর্মেন্স ছিল একেবারেই নিখাদ।’
বুধবার অনুষ্ঠিত লীগের অন্য ম্যাচে রেইমস ৩-১ গোলে বর্দুকে, লেন্স ২-১ গোলে ব্রেস্টকে, ডিজন ৩-১ গোলে নিমেজকে এবং রেনে ১-০ গোলে মেজকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫৬/স্বব