বক্সিং-ডে টেস্টে ভারত ও অস্ট্রেলিয়া উভয়েই জয় পেতে মরিয়া

622

মেলবোর্ন, ২৪ ডিসেম্বর ২০২০ (বাসস) : আগামী ২৬ ডিসেম্বর বক্সিং-ডে টেস্টে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। করোনার মধ্যে চলমান বছরের শেষ টেস্টে জয় পেতে চায় দু’দলই। সেই সাথে ভারতের বিপক্ষে সিরিজে ডাবল-লিড চায় অসিরা। কারন অ্যাডিলেডে দিবা-রাত্রির ম্যাচে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৮ উইকেটে জিতেছিলো অস্ট্রেলিয়া। জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখে সিরিজের ব্যবধান ডাবল করতে চায় স্বাগতিকরা। অন্য দিকে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ও পেসার মোহাম্মদ সামিকে ছাড়াই গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে নামতে হচ্ছে ভারতকে। তবে কোহলি-সামিকে ছাড়াই সিরিজে সমতা আনার লক্ষ্য ভারতের। ২৬ ডিসেম্বর বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে ভারত ও অস্ট্রেলিয়া।
দুঃস্মৃতি নিয়েই বক্সিং-ডে টেস্ট খেলতে নামবে ভারত। কারন প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয় টিম ইন্ডিয়া। নিজেদের টেস্ট ইতিহাসে এটিই ভারতের সর্বনি¤œ ইনিংস। প্রথম ম্যাচ হেরে ব্যাকফুটে ভারত। উপড়ন্ত কোহলি ও সামিকে পাচ্ছে না তারা।
কোহলি ও তার স্ত্রী বলিউড তারকা আনুষ্কা শর্মার কোলজুড়ে আসছে প্রথম সন্তান। তাই অস্ট্রেলিয়া ছেড়ে দেশের পথে কোহলি। সিরিজের বাকী টেস্টে দেখা যাবে কোহলিকে। দেখা যাবে না সামিকেও। প্রথম টেস্টে ব্যাটিং করার সময় অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের বাউন্সারে হাতে আঘাত পান সামি।
হাতের ইনজুরিতে পড়ে পুরো সিরিজ তোা বটেই, দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও অনিশ্চিত সামি। কোহলি ও সামির না থাকাটা অস্ট্রেলিয়ার জন্য বড় সুবিধা বলে অকপটে স্বীকার করলেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।
আজ এক সংবাদ সম্মেলনে ল্যাঙ্গার বলেন, ‘কোহলি সর্বকালের সেরাদের একজন। আর সামিও ভারতীয় বোলিং আক্রমণে খুব গুরুত্বপূর্ণ। তার দারুন দক্ষতা রয়েছে। এই দু’জন দ্বিতীয় টেস্টে না থাকা অবশ্যই আমাদের সুবিধা। কোহলির পরিবর্তে রাহানে অধিনায়ক। এখানে তাকে চাপে ফেলতে হবে। এছাড়া দলের সেরা খেলোয়াড় না থাকলে যে কোনও ক্রিকেট দলই দুর্বল হয়ে পড়ে। এটাই বাস্তব। এটাই আমাদের জন্য বড় সুবিধা।’
কোহলি-সামি না থাকায়, গা ছাড়া ভাব দেখাতে রাজি নন ল্যাঙ্গার। নিজেদের কাজগুলো ভালোভাবে করতে চান তিনি, ‘আমরা জানি, সব কিছু ঠিকঠাক করতে হবে আমাদের। প্রথম দিন থেকেই দারুণভাবে শুরু করতে হবে। প্রতিপক্ষকে চাপে রাখতে হবে। প্রথম টেস্টের মত সব কিছু সহজ হবে না। আবার কোহলি-সামির না থাকলেও, সব কিছু সহজ হবে না। আমাদের সতর্ক থাকতে হবে।’
প্রথম টেস্টের দল থেকে কোন পরিবর্তন করতে চান না ল্যাঙ্গার। প্রথম ইনিংসে ব্যর্থ হলেও, দ্বিতীয় ইনিংসে জুটিতে রান করেছেন দুই ওপেনার জো বার্নস ও ম্যাথু ওয়েড। ল্যাঙ্গার বলেন, ‘গত ম্যাচের পর যদি বক্সিং-ডে টেস্টের দলে আমি পরিবর্তন করি, তবে আমাকে অনেক বেশি সাহসী হতে হবে। ম্যাচের আগে কোন খেলোয়াড় ইনজুরিতে না পড়লে, একই দল মাঠে নামবো।’
অন্য দিকে এমনিতেই প্রথম ম্যাচে যাচ্ছেতাইভাবে হার, এরমধ্যে কোহলি-সামির না থাকায় দ্বিতীয় টেস্টের একাদশ নিয়ে বহু চিন্তায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট। গুঞ্জন উঠেছে, ওপেনার পৃথ্বী শ ও উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহকে পরিবর্তন করতে পারে। এতে ওপেনিং খেলতে পারেন তরুণ শুভমান গিল। আর সাহার পরিবর্তে একাদশে ফিরতে পারেন ঋসভ পান্থ। আর কোহলির পরিবর্তে একাদশে ঢুকতে পারেন লোকেশ রাহুল। সামির জায়গা দলে সুযোগ পেতে পারেন স্পিনার রবীন্দ্র জাদেজা। হ্যামস্ট্রিং চোট থেকে সুস্থ হয়েছেন তিনি। তবে সামির জায়গায় মোহাম্মদ সিরাজ ও নবদীপ সাইনিরও খেলার সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না।
ইতোমধ্যে গিল ও রাহুলকে ভারতের অনুশীলন নেটে দীর্ঘক্ষণ ব্যাটিং করিয়েছেন ভারতের টিম ম্যানেজমেন্ট। জাদেজাকেও দেখা গেছে নেটে। গিল-রাহুল ও জাদেজার অনুশীলন পর্ব ভিডিও করে টুইটারে আপলোড করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তাদের সাথে অনুশীলন করেছেন পৃথ্বী ও সাহাও।
একাদশ নিয়ে চিন্তার ভাঁজ থাকলেও, বক্সিং ডে টেস্ট নিয়ে নিজেদের লক্ষ্য স্পষ্ট করেছেন ভারতের মিডল-অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। তিনি বলেন, ‘প্রথম টেস্টের দুঃস্মৃতি আমরা ভুলে যেতে চাই। সবকিছু নতুনভাবে শুরু করবো। জয় পেতে সকলকেই ভালো খেলতে হবে। দলগত পারফরমেন্স না হলে, এই কন্ডিশনে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পাওয়া কঠিন। নিজেদের কন্ডিশনে অস্ট্রেলিয়া কতটা শক্তিশালী দল হতে পারে, অ্যাডিলেডে তা দেখিয়েছে তারা। সিরিজে ফিরতে হলে, যার যা দায়িত্ব তা পালন করতে হবে।’
কোহলি-সামির না থাকাটা ভারতের জন্য বড় ক্ষতির বলে নিশ্চিত করেছেন পূজারা। অস্ট্রেলিয়ার কোচ ল্যাঙ্গারের সাথে সুর মিলিয়ে তিনি বলেন, ‘কোহলি-সামি না থাকায় আমরা শক্তির দিক দিয়ে অনেক পিছিয়ে পড়েছি। কোহলি বিশ্বসেরা ব্যাটসম্যান। সামিও বিশ্ব সেরাদের একজন। দলের প্রয়োজনে দারুন পারফরমেন্স করে সে। এই দু’জন না থাকায়, মেলবোর্ন টেস্টে এগিয়ে থাকবে অস্ট্রেলিয়া। তবে আমাদের লড়াই করতে হবে এবং সিরিজে ফিরতে হবে। দলের সবাই পরের ম্যাচে ভালো করতে মুখিয়ে আছে।’
অস্ট্রেলিয়ার মাটিতে ১৯৮৫ সালে প্রথম বক্সিং-ডে টেস্ট খেলে ভারত। মেলবোর্নের ঐ টেস্টটি ড্র হয়। এরপর সাতবার বক্সিং-ডে টেস্ট খেলে দু’দল। এরমধ্যে পাঁচটিতে জয় পায় অস্ট্রেলিয়া। একটি ড্র ও একটিতে জিতে ভারত। ২০১৮ সালের সফরে বক্সিং-ডে টেস্ট ১৩৭ রানে জিতেছিলো বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। ঐ সফরে সিরিজ ২-১ ব্যবধানে জিতে ভারত। সেবারই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতে ভারত।
অস্ট্রেলিয়া দল : টিম পাইন (অধিনায়ক ও উইকেটরক্ষক), জো বার্নস, প্যাট কামিন্স, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজলউড, ট্রাভিস হেড, মার্নাস লাবুশেন, নাথান লিয়ন, মাইকেল নেসার, মইসেস হেনরিকস, জেমস প্যাটিনসন, উইল পুকোভস্কি, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মিচেল সুইপসন ও ম্যাথু ওয়েড।
ভারত দল : আজিঙ্কা রাহানে (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, হনুমা বিহারি, শুভমান গিল, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ঋসভ পান্ত (উইকেটরক্ষক), জসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, নবদীপ সাইনি, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ সিরাজ।