বাসস দেশ-৫৬ : পরীক্ষার আগে হল খোলার দাবিতে ঢাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

182

বাসস দেশ-৫৬
ঢাবি-হল-প্রতিবাদ
পরীক্ষার আগে হল খোলার দাবিতে ঢাবি শিক্ষার্থীদের বিক্ষোভ
ঢাকা, ২৩ ডিসেম্বর, ২০২০ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল শিক্ষার্থী আজ চলমান কোভিড -১৯ এর মধ্যে শেষ বর্ষ এবং মাস্টার্স শিক্ষার্থীদের পরীক্ষার আগে আবাসিক সুবিধা নিশ্চিতের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করেছে।
আন্দোলনকারী শিক্ষার্থীরা আজ বিকেলে ক্যাম্পাসের সন্ত্রাসবিরোধী রাজু স্মৃতি ভাস্কর্যের পাদদেশে এক মানববন্ধন করে তাদের ছয় দফা দাবি তুলে ধরেন।
তাদের দাবির মধ্যে রয়েছে- আবাসিক হল খোলা, যারা অনলাইন ক্লাসে যোগ দিতে পারেননি তাদের জন্য প্রতিটি কোর্সের রিভিও ক্লাস নেওয়ার ব্যবস্থা করা এবং অনাবাসিক শিক্ষার্থীদের জন্য পরিবহন সুবিধা নিশ্চত করা। মানববন্ধন এবং সমাবেশে বক্তব্যে তারা একই সাথে দুটি সেমিস্টার ফাইনাল পরীক্ষা না নেওয়া এবং শিক্ষার্থীদের পরীক্ষায় প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় দেওয়ার দাবি জানান।
সমাবেশে ইসলামিক স্টাডিজ বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, যদি হলগুলো বন্ধ থাকে তাহলে আমরা ঢাকায় কোথায় থাকবো। বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী নিম্ন-মধ্য আয়ের পরিবার থেকে ক্যাম্পাসে আসে এবং পরীক্ষার সময় হোটেলে থাকার খরচ বহন করতে না পারায় স্বল্পতম সময়ের জন্য বাড়ি ভাড়া নেওয়া বেশ অসম্ভব। তিনি আরও বলেন, আমাদের মধ্যে দ্বিতীয় কোভিড -১৯ ঢেউয়ের ঝুঁকি রয়েছে এবং এর মধ্যে বেশিরভাগ বাড়িমালিক যে সিকিউরিটি মানি দাবি করেন তা আমরা অনেকেই বহন করতে পারি না।
বিশ্ববিদ্যালয়ের হল না খুলে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ বলে অভিহিত করে ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের আরেক শিক্ষার্থী আতিক মোর্শেদ বলেন, আমাদের আফসোসের বিষয় যে উপাচার্য বলেছেন, শিক্ষার্থীরা কোথায় থাকবেন তা তিনি জানেন না। তিনি বলেন যে, শিক্ষার্থীদের আবাসিক সুবিধা নিশ্চিত করার দায়িত্ব অবশ্যই বিশ্ববিদ্যালয়ের।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার আগে আবাসন সুবিধা বাড়াতে ব্যর্থ হলে কঠোর কর্মসূচি দেয়ার হুশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।
বাসস/ এমএমএন/অনু-এমএন/২১৪৫/-কেএমকে