বাসস দেশ-৫৫ : দেশের ৬টি প্রত্নস্থল দখলমুক্ত করে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের নিয়ন্ত্রণে আনা হয়েছে

182

বাসস দেশ-৫৫
কমিটি-সংস্কৃতি
দেশের ৬টি প্রত্নস্থল দখলমুক্ত করে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের নিয়ন্ত্রণে আনা হয়েছে
ঢাকা, ২৩ ডিসেম্বর, ২০২০ (বাসস) : দেশের ৬টি প্রত্নস্থল প্রত্নতত্ত্ব দখলমুক্ত করে অধিদপ্তরের নিয়ন্ত্রণে আনা হয়েছে,সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে ।
কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)’র সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ কথা জানানো হয়।
কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী এবং অসীম কুমার উকিল সভায় অংশগ্রহণ করেন।
সভায় প্রত্নস্থলসমূহে অবৈধ দখলকৃত জায়গা দখলমুক্তকরণ এবং এ সংক্রান্ত চলমান মামলার বিষয়ে অবহিতকরণ; প্রতিটি প্রত্নস্থল সম্পর্কে তথ্যসহ স্বচিত্র বিস্তারিত বর্ণনা অধিদপ্তরের ওয়েব পোর্টালে অন্তর্ভুক্তিকরণের বিষয়ে আলোচনা করা হয়।
এছাড়া ওয়েব পোর্টাল হালনাগাদকরণসহ প্রচারণার অংশ হিসেবে প্রত্নস্থল সম্পর্কে তথ্যসমৃদ্ধ রঙিন লেমিনেটেড লিফলেট, ব্রুশিয়ার করা, উপজেলা ওয়ারী সম্পাদিত ও চলমান প্রতœতাত্বিক জরিপ কার্যক্রমের অগ্রগতি এবং দুর্গম প্রতœতাত্বিক নির্দশনসমূহে জনসাধারণের যাতায়াতের পথ সুগম করার উদ্দেশ্যে অধিদপ্তর কর্তৃক গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি মাঠপর্যায়ে কর্মরত সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের তাদের স্ব-স্ব কর্মস্থলের প্রতœ বস্তু সম্পর্কে সম্যক ধারণা অর্জনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে উপজেলা শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ কাজ বাস্ত বায়ন অব্যাহত রাখার সুপারিশ করা হয়।
সভায় জানানো হয় দখলমুক্ত করে ৬টি প্রত্নস্থল প্রত্নতত্ত্ব অধিদপ্তরের নিয়ন্ত্রণে আনা হয়েছে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২১৩০/-স্বব