বাসস ক্রীড়া-১০ : হুমকির মুখে পড়লো ইংল্যান্ডের শ্রীলংকা সফর

134

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-ইংল্যান্ড-শ্রীলংকা
হুমকির মুখে পড়লো ইংল্যান্ডের শ্রীলংকা সফর
লন্ডন, ২৩ ডিসেম্বর ২০২০ (বাসস) : আবারো করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় ইংল্যান্ডের সাথে বিশ্বের বিভিন্ন দেশ যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। আর এতেই জানুয়ারিতে ইংল্যান্ডের শ্রীলংকা সফর হুমকির মুখে পড়েছে। সিরিজ নিয়ে অনিশ্চিয়তা তৈরি হলেও, মাঠের লড়াইয়ে নামতে চায় শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি)।
ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সাথে আলোচনা করে সিরিজ আয়োজনের জন্য মুখিয়ে আছে এসএলসি। তবে শ্রীলংকা সরকারের কড়া প্রটোকল মানতে হবে ইসিবি। সেক্ষেত্রে রাজি না হলে, এই সিরিজটিও ভেস্তে যেতে পারে।
এসএলসির আশা, সকল নিয়ম মানবে ইসিবি এবং সফর হবে। চার্টার্ড ফ্লাইটে শ্রীলংকা সফরে আসার কথা ইংল্যান্ড ক্রিকেট দলের।
এসএলসি মেডিকেল স্টাফ দামিন্ডা আত্মানায়েক বলেন, ‘আসন্ন সফর নিয়ে সকলেই চিন্তিত। কারন করোনার প্রার্দুভাব আবারো বেড়ে গেছে। তবে যখন আপনি বৈজ্ঞানিক প্রমাণাদির দিকে তাকাবেন তখন মনে হবে, সফর বন্ধ করা উচিত নয়। আমাদের উচিত হবে, বাড়তি সতর্কতা নেওয়া, সরকারের বেঁধে দেয়া নিয়ম মেনে চলা। কারন এখানেই সকলকেই সর্তক থাকতে হবে। তবে সফর বন্ধ করে দেয়া উচিত নয়।’
ইসিবি সরকারের প্রটোকল মানবে বলে বিশ্বাস আত্মানায়েকের। তিনি মনে করেন, ‘সরকারের প্রটোকল মেনেই সফর করতে হবে। সফরে আসার পর কোয়ারেন্টাইনে থাকতে হবে তিনদিন। এসময় কারও সংর্স্পশে যাওয়া যাবে না। এই কোয়ারেন্টাইন থাকাকালীন জৈব-সুরক্ষা বলয়ে থাকবে ইংল্যান্ডের খেলোয়াড়রা।’
২ জানুয়ারি চার্টার্ড ফ্লাইটে শ্রীলংকার উদ্দেশ্যে রওনা হবার কথা ইংল্যান্ডের। এরপর তিনদিন কোয়ারেন্টাইনে থাকবে ইংলিশরা। কোয়ারেন্টাইন চলাকালীন করোনা পরীক্ষা করা হবে ইংল্যান্ডের খেলোয়াড়দের। রিপোর্ট নেগেটিভ আসলেই অনুশীলন শুরু করবে শ্রীলংকা।
সূচি অনুযায়ী, শ্রীলংকা-ইংল্যান্ডের প্রথম টেস্ট শুরু হবে ১৪ জানুয়ারি। ২২ জানুয়ারি থেকে দ্বিতীয় টেস্ট শুরু হবে। দু’টি টেস্টের ভেন্যুই গল। দেশের মাটিতে সিরিজের আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে দু’ম্যাচের টেস্ট সিরিজ খেলবে শ্রীলংকা। যা শুরু হবে ২৬ ডিসেম্বর থেকে। ৩ জানুয়ারি হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
বাসস/এএমটি/১৮৩০/স্বব