বাসস ক্রীড়া-৪ : মৌসুমে প্রথম পরাজয়ের স্বাদ পেল ১০জনের জুভেন্টাস

125

বাসস ক্রীড়া-৪
ফুটবল-সিরি-এ
মৌসুমে প্রথম পরাজয়ের স্বাদ পেল ১০জনের জুভেন্টাস
মিলান, ২৩ ডিসেম্বর ২০২০ (বাসস) : এবারের মৌসুমে সিরি-এ লিগে প্রথম পরাজয়ে তিক্ত স্বাদ পেয়েছে জুভেন্টাস। বড়দিনের আগে শেষ ম্যাচে ১০ জনের জুভেন্টাসকে ৩-০ গোলের পরাজয়ের লজ্জা দিয়েছে ফিওরেন্টিনা।
তুরিনোর ঘরের মাঠ আলিয়াঁজ এরিনাতে এই পরাজয়ের ঘন্টাখানেক আগে জুভেন্টাস অবশ্য আরো একটি ধাক্কা খেয়েছিল। গত ৪ অক্টোবর করোনাভাইরাসের কারনে নাপোলি তুরিনে যেতে আপত্তি জানানোতে ম্যাচটি বাতিল করে জুভেন্টাসকে ৩-০ গোলে জয়ী ঘোষনা করে পূর্ণ পয়েন্ট উপহার দেয়া হয়েছিল, সাথে নাপোলির এক পয়েন্টই কাটা হয়েছিল। কিন্তু নাপোলি ইতালিয়ান অলিম্পিক কমিটির কাছে বিষয়টি নিয়ে আপিল করে জয়ী হয়েছে। ম্যাচটি এখন পুনরায় অনুষ্ঠিত হবে। যে কারনে ২৭ পয়েন্ট নিয়ে ম্যাচ শুরু করা জুভেন্টাস ম্যাচটিতে পরাজিত হয়ে উল্টো তিন পয়েন্ট পিছিয়ে এখন ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে থাকলো। যদি তৃতীয় ও পঞ্চম স্থানে থাকা নাপোলি ও রোমার সাথে তারা এখন সমান পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। এই তিন দলের থেকে সাত পয়েন্ট এগিয়ে সিরি-এ টেবিলের শীর্ষে রয়েছে এসি মিলান।
ম্যাচ শেষে জুভেন্টাস কোচ আন্দ্রে পিরলো বলেছেন, ‘নাপোলির বিপক্ষে খেলতে আমাদের কোন অসুবিধা নেই। কিন্তু এটা অন্য দলগুলোর জন্য অন্যায় হবে যারা আমাদের এখানে ঐ সময় খেলতে এসেছিল। বিশেষ করে কোভিড পরিস্থিতিতে প্রত্যেকেই যেখানে ঝুঁকির মধ্যে ছিল এবং মানসিক ভাবেও দলগুলো বেশ ভেঙে পড়েছিল। জুভেন্টাসের চেয়ে ঐ সমস্ত দলগুলোর জন্য বেশী খারাপা লাগছে।
আজকের এই পরাজয়টা কোনভাবেই মেনে নেয়া যায়না। ম্যাচের শুরুটাই আমাদের ভুল ছিল। এভাবে শুরু করলে সমস্যায় পড়তে বাধ্য। দূর্ভাগ্যবশত; বড়দিনের আগে আমাদের এমন একটা পরাজয় বরণ করতে হলো। যা কোনভাবেই উচিত হয়নি।’
আলিয়াঁজ স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়নরা শুরুতেই হোঁচট খায়। মাত্র তিন মিনিটের মধ্যে ফ্রাংক রিবেরির এসিস্টে ডুসান ভøাহোভিচ গোল করে ফিওরেন্টিনাকে এগিয়ে দেন। মাথিয়াস ডি লিটকে কাটিয়ে জুভ গোলরক্ষক ওজিচেচ সিজিসনিকে পরাস্ত করতে খুব একটা বেগ পেতে হয়নি এই সার্বিয়ান ফরোয়ার্ডকে। এবারের মৌসুমে এটি তার তৃতীয় ম্যাচে তৃতীয় গোল। ফিওরেন্টিনার ইতালিয়ান মিডফিল্ডার গায়েতানো কাস্ত্রোভিলিকে বাজেভাবে ট্যাকেলের অপরাধে ম্যাচের মাত্র ১৭ মিনিটে হুয়ান কুয়াড্রাডোকে মাঠত্যাগ করতে হলে বাকি সময়টা জুভেন্টাসকে ১০জন নিয়েই খেলতে হয়েছে। এই ঘটনায় রেফারি প্রথমে হলুদ কার্ড দেখালেও ভিএআর রিভিউ করে তার বিরুদ্ধে লাল কার্ডের নির্দেশ দেন।
স্বাগতিকদের হয়ে কাল ক্রিস্টিয়ানো রোনাল্ডোও কোন পার্থক্য গড়ে দিতে পারেননি। পর্তুগীজ এই স্ট্রাইকার প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করার পর বিরতির পর তার একটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। রোনাল্ডা ও ফেডেরিকো বার্নারডেশীর পক্ষে জুভেন্টাস দুটি পেনাল্টির আবেদন করলেও তা শেষ পর্যন্ত টিকেনি।
৭৬ মিনিটে জুভেন্টাস ডিফেন্ডার এ্যালেক্স সান্দ্রোর আত্মঘাতি গোলে ব্যবধান দ্বিগুন করে ফিওরেন্টিনা। ক্রিস্টিয়ানো বিরাগির ক্রস থেকে পাঁচ মিনিট পর দলের হয়ে তৃতীয় গোলটি করেন মার্টিন ক্যাসেরাস।
গত ২৫ অক্টোবরের পর এই প্রথম ও লিগে দ্বিতীয় জয় পেল ফিওরেন্টিনা। গত মাসে দলের দায়িত্ব নেবার পর সিজার প্রানডেলির অধীনে এটাই ফিওরেন্টিনার প্রথম জয়।
বাসস/নীহা/১৩৫০/স্বব