বাসস দেশ-৩৫ : সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতায় কর্মহীন শ্রমিকদের নগদ সহায়তা প্রদান কার্যক্রম উদ্বোধন

212

বাসস দেশ-৩৫
কর্মহীন-শ্রমিক-সহায়তা
সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতায় কর্মহীন শ্রমিকদের নগদ সহায়তা প্রদান কার্যক্রম উদ্বোধন
ঢাকা, ২২ ডিসেম্বর, ২০২০ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে রপ্তানিমূখী তৈরী পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুঃস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতায় নগদ সহায়তা প্রদান কার্যক্রম উদ্বোধন করেছেন।
আজ রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে তিনি এ কার্যক্রমের উদ্বোধন করেন।
শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ.কে.এম. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য ও জাতীয় মহিলা শ্রমিক লীগের কার্যকরী সভাপতি বেগম সামসুন নাহার, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে, এম আব্দুস সালাম প্রমুখ ।
বেগম মন্নুজান সুফিয়ান বলেন, করোনা মহামারীর কারণে তৈরি পোশাক এবং চামড়া ও পাদুকা শিল্পে কর্মহীন দুঃস্থ শ্রমিকদের জরুরী মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় সরকার এই সামাজিক নিরাপত্তা কার্যক্রম চালুর উদ্যোগ গ্রহণ করেছে। এতে উন্নয়ন সহযোগী সংস্থা ইউরোপীয় ইউনিয়ন ও ফেডারেল জার্মান সরকার অর্থায়ন করতে সম্মত হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে তিনি বলেন, জাতির পিতা আমৃত্যু দেশের খেটে খাওয়া শ্রমিকদের দু:খ দুর্দশা লাগবে নিরলস পরিশ্রম করে গেছেন। জাতির পিতার আদর্শ অনুসরণ করে তাঁরই সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দেশের শ্রমজীবী মানুষের কল্যাণে কাজ করছে। মালিক-শ্রমিকের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা, নিরাপদ কর্মপরিবেশ ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে সরকার নানা কর্মসূচি বাস্তবায়ন করছে।
কর্মহীন শ্রমিকদের সামাজিক সুরক্ষা কার্যক্রমটি মাঠ পর্যায়ে বাস্তবায়নে সরকার গঠিত কমিটি, সংশ্লিষ্ট শিল্প সংগঠনসমূহের প্রতিনিধি, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সহযোগীতায় যাচাই বাছাই শেষে চূড়ান্ত অনুমোদনের ভিত্তিতে প্রাপ্ত ১৭৯৪ জন কর্মহীন শ্রমিককে সেপ্টেম্বর ২০২০ মাসের জন্য প্রথম পর্যায়ে জন প্রতি ৩,০০০ (তিন হাজার) টাকা করে নগদ অর্থ সহায়তা প্রদান নিশ্চিত করা হলো। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইলেকট্রনিক সিষ্টেমে আগামী ২৪ ঘন্টার মধ্যে বর্ণিত উপকারভোগীর নিজস্ব ব্যাংক একাউন্টে প্রদেয় টাকা জমা হবে।
বাসস/সবি/এমএআর/২০৩০/-শআ