বাসস ক্রীড়া-২ : আব্রাহামের দুই গোলে ওয়েস্ট হ্যামকে পরাজিত করেছে চেলসি

126

বাসস ক্রীড়া-২
ফুটবল-প্রিমিয়ার লিগ
আব্রাহামের দুই গোলে ওয়েস্ট হ্যামকে পরাজিত করেছে চেলসি
লন্ডন, ২২ ডিসেম্বর ২০২০ (বাসস) : টামি আব্রাহামের দুই গোলে সোমবার প্রিমিয়ার লিগে ওয়েস্ট হ্যামকে ৩-০ গোলে পরাজিত করেছে চেলসি। এর মাধ্যমে তিন ম্যাচ পর আবারো লিগে জয়ের ধারায় ফিরেছে ব্লুজরা।
স্ট্যামফোর্ড ব্রীজের দর্শকশুন্য স্টেডিয়ামে হ্যামার্সরা নিজেদের শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে প্রমানের সব চেষ্টাই করেছে। কিন্তু ফ্রাংক ল্যাম্পার্ডের দলের সামনে নিজেদের এগিয়ে নিয়ে যেতে ব্যর্থ ছিল। বিশেষ করে ১০ মিনিটেই থিয়াগো সিলভার বুলেট হেডে এগিয়ে যাওয়া চেলসিকে আর তাদের পক্ষে ধরা সম্ভব হয়নি।
এভারটন ও উল্ফসের কাছে আগের দুই ম্যাচে পরাজয়ের আগে চেলসি মৌসুমের শুরুটা বেশ শক্তিশালী ভাবেই করেছিল। লন্ডনে কাল আবারো জয়ের ধারায় ফিরে টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে ল্যাম্পার্ডের শিষ্যরা। চেলসির থেকে ছয় পয়েন্টের ব্যবধানে এগিয়ে বর্তমানে টেবিলের শীর্ষে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। কিন্তু দ্বিতীয় স্থানে থাকা লিস্টার ও ১১তম স্থানে থাকা উল্ফসের মধ্যে মাত্র সাত পয়েন্টের ব্যবধানে সবগুলো দল অবস্থান করছে।
ম্যাচ শেষে বিবিসিকে ল্যাম্পার্ড বলেছেন, ‘ম্যাচ শেষের অনুভূতিটা দারুন ছিল। বেশ কিছুক্ষন আমাদের মাত্র এক গোলে এগিয়ে থাকতে হয়েছিল যা একসময় কঠিন মনে হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত আমরা সেটা কাটিয়ে উঠতে পেরেছি। মাঝে কিছুটা ছন্দ পতন হলেও শেষ পর্যন্ত আমরা ম্যাচে ফিরে আসতে পেরেছি, এটাই গুরুত্বপূর্ণ। আজ ছেলেরা অনেক কিছুই করে দেখিয়েছে, যদিও আমি তাদের কাছ থেকে আরো বেশী কিছু প্রত্যাশা করি। এবছর বড়দিন সকলের জন্যই পরিবর্তিত হয়ে গেছে। আমাদের এখন আর্সেনালের বিপক্ষে ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে। বছরের এই সময়টা আমাদের জন্য খুবই ব্যস্ততার একটি সময়।’
ম্যাচের সাত মিনিটে ফ্রি-কিক থেকে চেলসির জালে বল জড়িয়েছিল ওয়েস্ট হ্যাম। কিন্তু ডিক্লান রাইসের অফ-সাইডের কারনে তা বাতিল হয়ে যায়। তিন মিনিট পর ম্যাসন মাউন্টের কর্ণার থেকে সিলভার শক্তিশালী হেডে এগিয়ে যায় স্বাগতিকরা। ব্রাজিলিয়ান এই অভিজ্ঞ ডিফেন্ডার পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ান। এই গোলে হ্যামার্স গোলরকষক লুকাস ফাবিয়ানিস্কির মূলত কিছুই করার ছিলনা।
এক গোলে এগিয়ে যাবার পর বলের সিংহভাগ পজিসনই দখল করে নেয় চেলসি। কিন্তু তারপরেও পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করতে ব্যর্থ হয়েছিল। এই সুযোগে হ্যামার্সরা কয়েকটি আক্রমনের সুযোগ পায়।
নভেম্বরের পর থেকে চেলসির স্কোরশিটে নাম লেখাতে ব্যর্থ হয়েছেন টিমো ওয়ার্নার। প্রথমার্ধের শেষ মিনিটে তিনি ব্যবধ্যান দ্বিগুন করতে ব্যর্থ হন। ওয়ার্নারের প্রচেষ্টাটি সহজেই তালুবন্দী করেন ফাবিনিয়াস্কি।
বিরতির পর অবশ্য ডেভিড ময়েসের দল চেলসির জন্য ক্রমেই বিপদজনক হয়ে উঠতে থাকে। যদিও আক্রমনভাগের ব্যর্থতায় সমতায় ফিরতে পারেনি হ্যামার্সরা। এমনকি ৬৭ মিনিটে আলেজেরিয়ান এ্যাটাকার সাইদ বেনরাহমা বদলী বেঞ্চ থেকে উঠে আসলেও কোন লাভ হয়নি। উল্টো ম্যাচ শেষের ১২ মিনিট আগে পুনরায় মূল একাদশে ফেরা আব্রাহামের হাত ধরে ব্যবধান দ্বিগুন করে চেলসি। এই গোলের মাধ্যমে দলকে স্বস্তি এনে দেবার পাশাপাশি নিজের গোল খরাও কাটিয়েছে ২৩ বছর বয়সী এই ইংলিশ এ্যাটাকার। টিমো ওয়ার্নারের সহায়তায় ৭৮ মিনিটে নিজের প্রথম গোল করেন আব্রাহাম। দুই মিনিট পর ক্রিস্টিয়ান পুলিসিচের হেড আটকে দিয়েছিলেন ফাবিনিয়াস্কি। কিন্তু ফিরতি বলে সুযোগের পুরো সদ্ব্যবহার করে নিজের দ্বিতীয় গোলের পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন আব্রাহাম।
এনিয়ে এবারের মৌসুমে আটবারের মত কোন ম্যাচে অন্তত তিন গোল করলো চেলসি। ম্যাচ শেষের দুই মিনিট আগে ওয়ার্নারের শট ক্রসবারে না লাগলে জয়ের ব্যবধান বাড়তে পারতো।
এই জয়ে ২৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা এভারটনের থেকে এক পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে উঠে এলো চেলসি। তবে পরাজয় নিয়ে বাড়ি ফেরা ওয়েস্ট হ্যাম টেবিলের ১০ম স্থানেই থাকলো।
এর আগে দিনের শুরুতে এ্যাশলে বার্নস ও ক্রিস উডের দুই গোলে উল্ফসকে ২-১ গোলে পরাজিত করে রেলিগেশন জোন থেকে উপরে উঠে এসেছে বার্নলি।
বাসস/নীহা/১২৫৫/স্বব